“পাকিস্তানে ব্লক করা হলো ডেটিং অ্যাপ সাইট”

বৃহস্পতিবার, ০৩ সেপ্টেম্বর ২০২০ | ৭:১১ অপরাহ্ণ

“পাকিস্তানে ব্লক করা হলো ডেটিং অ্যাপ সাইট”

জনসংখ্যার নিরিখে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম ইসলামিক দেশ পাকিস্তান। সমকামিতা, বিবাহবহির্ভূত সম্পর্ক ইত্যাদি বিষয় দেশটিতে অপরাধ বলে গণ্য “অনৈতিক”, “অশ্লীল” কাজকর্ম হওয়ার অভিযোগে পাকিস্তানে একাধিক ডেটিং অ্যাপ বন্ধ করে দেওয়া হয়েছে। তারমধ্যে টিন্ডার, গ্রিনাডার, সে হাই, ট্যাগড-সহ একাধিক পরিচিত অ্যাপ রয়েছে। দেশটির প্রশাসনের বক্তব্য, প্রতিটি সংস্থাকেই নোটিস দেওয়া হয়েছিল। উত্তর না পাওয়ায় সাইটগুলিকে ব্লক করা হয়েছে। এক প্রতিবেদনে এখবর জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

এদিকে, দেশটির সরকারের কঠোর সমালোচনা করেছে অধিকার আন্দোলন কর্মীরা। তাদের বক্তব্য, এভাবে ব্যক্তিস্বাধীনতা ও সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে চাইছে পাকিস্তান প্রশাসন।পাকিস্তানে একাধিক ডেটিং অ্যাপ ব্যবহার করতো সাধারণ মানুষ। সোশ্যাল নেটওয়ার্কে ওই সমস্ত অ্যাপের জনপ্রিয়তাও ছিল যথেষ্ট। তবে পাকিস্তানের টেলিকম কর্তৃপক্ষের দাবি, ওই সমস্ত অ্যাপের মাধ্যমে অনৈতিক ও অশ্লীল কাজকর্ম চলছিল।জনসংখ্যার নিরিখে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম ইসলামিক দেশ পাকিস্তান। সমকামিতা, বিবাহবহির্ভূত সম্পর্ক ইত্যাদি বিষয় সেখানে অপরাধ বলে গণ্য করা হয়।

অভিযোগ এসেছে, ডেটিং অ্যাপের মাধ্যমে ওই ধরনের কাজকর্মই করছিলেন সাধারণ মানুষ। অ্যাপ সংস্থাগুলিকে আগেই এবিষয়ে নোটিস পাঠানো হয়েছিল বলে টেলিকম অথরিটির দাবি। কিন্তু অ্যাপ সংস্থাগুলি তার কোনও উত্তর না দেওয়ায় তাদের ব্লক করে দেওয়া হয়েছে।শুধু ডেটিং অ্যাপ নয়, ইউটিইউবের মতো ওয়েবসাইটকেও নোটিস পাঠিয়েছে প্রশাসন। বলা হয়েছে, অশ্লীল কোনও বিষয় যেন সেখানে দেখতে পাওয়া না যায়। ওই ধরনের কনটেন্ট পাকিস্তানের দর্শকদের জন্য ব্লক করে রাখতে হবে।বিভিন্ন ডেটিং অ্যাপ পাকিস্তানে অত্যন্ত জনপ্রিয়। গত একবছরে টিন্ডার ডাউনলোড করেছে চার লাখ ৪০ হাজার মানুষ। সে হাই ও ট্যাগড ডাউনলোড করেছে তিন লাখ মানুষ। অন্য ডেটিং অ্যাপগুলিও প্রচুর মানুষ ডাউনলোড করেছে।

মানবাধিকার কর্মীদের বক্তব্য, এভাবে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করছে সরকার। শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় নীতিপুলিশের ভূমিকা নিচ্ছে প্রশাসন। এরপর সংবাদমাধ্যমের ওপরেও নানা নিষেধাজ্ঞা আসতে পারে বলেও আশঙ্কা তাদের।

Development by: webnewsdesign.com