“করোনা আক্রান্ত হলেই কেবল আপনি যেতে পারবেন ফার্নান্দো দে নরোনহা দ্বীপে”

মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০ | ৮:০৬ অপরাহ্ণ

“করোনা আক্রান্ত হলেই কেবল আপনি যেতে পারবেন ফার্নান্দো দে নরোনহা দ্বীপে”

ব্রাজিল তথা দক্ষিণ আমেরিকার অন্যতম সুন্দর দ্বীপপুঞ্জ ফার্নান্দো দে নরোনহা। সমুদ্রে নীল জলরাশি, স্বর্ণালী বালির সৈকত, সাগরের পানিতে ডলফিনের সাঁতার কাটার দৃশ্য…সব মিলিয়ে ভীষণ মনোমুগন্ধকর এই দ্বীপ পর্যটকদের কাছে খুবই আকর্ষণীয়। সারা পৃথিবী থেকেই প্রতিবছর ভ্রমণপিয়াসীরা এই দ্বীপে ছুটে আসেন।করোনাভাইরাস মহামারীর কারণে মার্চের মাঝামাঝি থেকে দ্বীপটি বন্ধ ছিল। সম্প্রতি এটি উন্মুক্ত করা হয়েছে পর্যটকদের জন্য। তবে দ্বীপে ভ্রমণের শর্থ হিসেবে কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এমন ব্যক্তিরাই কেবল এই দ্বীপে যাওয়ার অনুমতি পাবেন।দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য পের্নাম্বুকোর কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বের অন্যতম সেরা সমুদ্র সৈকত হিসেবে পরিচিত ফার্নান্দো দে নরোনহা দ্বীপ আগামী সপ্তাহেই পর্যটকদের জন্য উন্মুক্ত করা হবে। এর আগে গত ২৭ তারিখ দ্বীপ কর্তৃপক্ষ এক সংবাদ সম্মেলনে জানায়, কমপক্ষে ২০ দিন আগে করোনা শনাক্ত হয়েছে এমন পর্যটকরা নমুনা পরীক্ষার ফল দেখিয়ে দ্বীপে প্রবেশ করতে পারবেন।

এছাড়া সেরোলজিক্যাল পরীক্ষায় যাদের যাদের শরীরে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে দেখা যাবে, তারাও পরীক্ষার সনদ দেখিয়ে দ্বীপে যেতে পারবেন।

তবে শুধু করোনা আক্রান্তরাই কেন যেতে পারবেন তার ব্যাখ্যা কর্তৃপক্ষ দেননি।
ফার্নান্দো দে নরোনহা ২১টি দ্বীপের সমন্বয়ে গঠিত ফার্নান্দো দে নরোনহা একটি আগ্নেগিরিজাত দ্বীপপুঞ্জ। বিরল উদ্ভীদ এবং জীবজন্তুসমৃদ্ধ দ্বীপটি একটি সংরক্ষিত অঞ্চল। গত বছর ১ লাখ ৬ হাজার পর্যটক দ্বীপটি ভ্রমণ করেন। এখানকার ন্যাশনাল পার্কটিকে ২০০১ সালে ইউনেস্কো ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ হিসেবে ঘোষণা করে।

Development by: webnewsdesign.com