করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা ধামাচাপা ইরানের…

সোমবার, ০৩ আগস্ট ২০২০ | ৪:৫৯ অপরাহ্ণ

করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা ধামাচাপা ইরানের…

ইরানের করোনা ভাইরাসে মৃতের সংখ্যা সরকারি হিসেবের চেয়ে তিনগুণ বেশি। সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র পার্সিয়ান সার্ভিসের এক অনুসন্ধানে এ তথ্য বেরিয়ে আসে।

অনুসন্ধানে দেখা যায়, সরকারি নথিতে মৃতের সংখ্যা ২০ জুলাই পর্যন্ত ৪২ হাজার উল্লেখ করা আছে। কিন্তু দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ওই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ১৪ হাজার ৪০৫ জনের।

আক্রান্তের সংখ্যাও সরকার প্রকাশিত হিসেবের চেয়ে দ্বিগুণ। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ২০ জুলাই পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ২ লাখ ৭৮ হাজার ৮শ’ জন। কিন্তু সরকারের গোপন নথি বলছে, এ সংখ্যা ৪ লাখ ৫১ হাজার ২৪ জন।

তেহরানের প্রকাশিত তথ্য অনুযায়ী করোনা ভাইরাসে মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ইরান। সম্প্রতি দেশটিতে দ্বিতীয় দফার সংক্রমণ ছড়িয়ে পড়ছে। আক্রান্ত হচ্ছে বহু মানুষ।

ইরান জানায়, তাদের দেশে প্রথম করোনা শনাক্ত হয় ১৯ ফেব্রুয়ারি। বিবিসি’র অনুসন্ধান এবং ইরানের মেডিকেল রেকর্ড বলছে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২২ জানুয়ারি প্রথম ব্যক্তির মৃত্যু হয়। ১৯ ফেব্রুয়ারির আগেই করোনায় মারা যায় অন্তত ৫২ জন। ইরানে করোনা ছড়িয়ে পড়ার পর তেহরানের দেয়া আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে শুরু থেকে সন্দেহ প্রকাশ করে আসছেন পর্যবেক্ষকরা।

করোনায় আক্রান্ত ও মৃতের জাতীয় এবং স্থানীয় হিসেবে অনিয়ম ধরা পড়েছে। স্থানীয় পর্যায়ের কয়েকজন প্রশাসক জাতীয় হিসেবের বিরোধিতাও করেছেন। পরিসংখ্যানবিদরাও সরকারের দেয়া হিসেবের বিপরীত তথ্য দিয়েছেন।

করোনা পরীক্ষার সক্ষমতার অভাবে সারাবিশ্বে শনাক্তের হার অনেক কম দেখানো হয়। কিন্তু ইরান সরকার শনাক্তের পরও আক্রান্ত এবং মৃতের সংখ্যা অনেক কম দেখিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র বিবিসিকে এ তথ্য দিয়েছে। এতে পুরো ইরানে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের নাম, বয়স, জেন্ডার, উপসর্গ, হাসপাতালে ভর্তির তারিখ এবং কতোদিন হাসাপাতালে ছিল তা সহ বিস্তারিত তথ্য রয়েছে। তালিকায় থাকা বেঁচে যাওয়া বেশ কিছু রোগী এবং যারা মারা গেছেন তাদের স্বজনদের সঙ্গে কথা বলেছে বিবিসি।

সত্য জানাতে এবং করোনা মহামারী নিয়ে রাজনৈতিক খেলা বন্ধের লক্ষ্যে বিবিসিকে এ তালিকা দেয়া হয়েছে। জানিয়েছেন তালিকা প্রদানকারী।

ইরানের দেয়া তথ্যানুযায়ী দেশটিতে এ পর্যন্ত ৩ লাখ ৯ হাজার ৪৩৭ মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মারা গেছে ১৭ হাজার ১৯০ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বস্বাস্থ্য সংস্থায় করোনায় আক্রান্ত ও মৃতের যে তালিকা দেয়া হয়েছে তা স্বচ্ছ এবং এতে ত্রুটি-বিচ্যুতির কোনো সুযোগ নেই।

Development by: webnewsdesign.com