সৌদি জেদ্দায় বাংলাদেশিদের সেবা দিতে চালু ‘প্রবাসী সেবা কেন্দ্র’

বুধবার, ০৮ জুলাই ২০২০ | ৮:৩১ অপরাহ্ণ

সৌদি জেদ্দায় বাংলাদেশিদের সেবা দিতে চালু ‘প্রবাসী সেবা কেন্দ্র’

সৌদি আরবের রাজধানী রিয়াদ ও দাম্মামের পর এবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর জেদ্দায় চালু হলো বাংলাদেশ সরকারের অনুমোদিত ‘প্রবাসী সেবা কেন্দ্র’ । মূলত এটি প্রবাসীদের প্রবাসী বাংলাদেশিদের দ্রুত সেবা দেয়ার লক্ষ্যেই বাংলাদেশ সরকারের একটি পরিকল্পনা। প্রাথমিকভাবে ‘জেদ্দা প্রবাসী সেবা কেন্দ্রে’ নেয়া হচ্ছে পাসপোর্ট রি-ইস্যু, পাসপোর্ট নবায়ন, ১-২ বছরের ইমার্জেন্সি মেয়াদ বাড়ানো, প্রবাসী কল্যাণ কার্ডের আবেদন থেকে শুরু করে পাসপোর্টের যাবতীয় সেবা। আর এই সেবাগুলো মূলত জেদ্দা কনস্যুলেটের সহযোগিতায় দেয়া হবে।

এদিকে টানা তিন মাস লকডাউন থাকার পর জেদ্দা কনস্যুলেটে প্রতিদিন জেদ্দা ও এর আশপাশের প্রদেশ থেকে এসে ভিড় করছেন হাজার হাজার প্রবাসী বাংলাদেশি। সেসব প্রবাসীর ভিড় এড়াতে ‘জেদ্দা সেবা কেন্দ্র থেকে’ পাসপোর্ট সংক্রান্ত সেবা নেয়ার পরামর্শ দিয়েছে জেদ্দা কনস্যুলেট।

 

অন্যদিকে ‘প্রবাসী সেবা কেন্দ্র’ শুক্রবার ছাড়া সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে বলে জানিয়েছেন সেবা কেন্দ্রে দায়িত্বরত অফিসাররা।

বর্তমান এই পরিস্থিতিতে ‘সেবা কেন্দ্র’ প্রবাসীদের জন্য ভালো একটি ভূমিকা রাখবে বলে প্রত্যাশা জেদ্দা প্রবাসীদের। জেদ্দা প্রবাসীদের অনেক দিনের দাবি ছিল এমন একটি সেবা কেন্দ্রের, যা পেয়ে প্রবাসীরা আনন্দিত।

এখন ‘প্রবাসী সেবা কেন্দ্র’ রিয়াদ, দাম্মাম, জেদ্দা ছাড়াও রয়েছে আফিফ, হাইল, আরার, হাফার আল বাতেনে।

Development by: webnewsdesign.com