চীনকে ‘চাপে ফেলতে’ মানবাধিকার কমিশনে নালিশ ভারতের

বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০ | ৮:৩৫ অপরাহ্ণ

চীনকে ‘চাপে ফেলতে’ মানবাধিকার কমিশনে নালিশ ভারতের

লাদাখে চীনা আগ্রাসনের পাল্টা এবার চীনের উপর কুটনৈতিক চাপ সৃষ্টি করা শুরু করল ভারত। হংকং সম্পর্কিত বিতর্কিত বিল পাশ নিয়ে রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনে চীনের বিরুদ্ধে ‘নালিশ’ করল নয়াদিল্লি। কূটনৈতিক মহলের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন জানায়, হংকংয়ে চীন সরকারের ‘দাদাগিরি’ নিয়ে এই প্রথম মুখ খুলল ভারত। যা বেশ তাৎপর্যপূর্ণ। ৫৯টি চীনা অ্যাপ বন্ধের পর চীনের বিরুদ্ধে এটিই দ্বিতীয় বড় পদক্ষেপ ভারতের।

উল্লেখ্য, আন্তর্জাতিক মঞ্চের প্রতিবাদ হেলায় উড়িয়ে সদ্যই হংকং নিয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা বিল পাশ করিয়েছে চীন। মঙ্গলবার ‘National security legislation for Hong Kong’ শীর্ষক বিলটিতে সই করেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এর ফলে স্বায়ত্বশাসিত প্রদেশটির উপর বেজিংয়ের রাশ আরও মজবুত হয়েছে। আগে নিয়ম ছিল হংকংয়ে কেউ কোনও অপরাধ করলে তার বিচার হংকংয়ের আইন মোতাবেক সেখানেই হত। নতুন আইন অনুযায়ী জাতীয় নিরাপত্তার অভিযোগে কোনও ব্যক্তি অভিযুক্ত হলে তাঁকে মূল চিনা ভূখণ্ডে নিয়ে গিয়ে শাস্তি দেওয়া হবে।

 

বিশ্লেষকদের মতে, নয়া আইন লাগু করে হংকংয়ে গণতন্ত্রকামীদের বাগে আনতে চাইছে বেজিং। এবার বেছে বেছে বিক্ষোভকারীদের নিশানা করবে শি জিনপিং সরকার। নতুন এই আইন পাশ হওয়ার পর হংকং জুড়েই শোনা যাচ্ছে বিরোধিতার সুর। আমেরিকা এবং ব্রিটেন ইতিমধ্যেই চিনের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে। এবার ভারতও বেজিংয়েই এই স্বৈরাচারের বিরোধিতায় সরব হলো বলে জানিয়েছেন ভারতীয় গণমাধ্যম।

Development by: webnewsdesign.com