ব্রাজিলের প্রেসিডেন্টের পদত্যাগ চেয়ে রাজপথে নেমেছে হাজার হাজার মানুষ

সোমবার, ২২ জুন ২০২০ | ১২:১৬ অপরাহ্ণ

ব্রাজিলের প্রেসিডেন্টের পদত্যাগ চেয়ে রাজপথে নেমেছে হাজার হাজার মানুষ

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব।  এই ভাইরাসের তাণ্ডবে দিশেহারা আমেরিকা, ব্রিটেন, ইতালি, স্পেন ও ফ্রান্সের মতো দেশ।  বর্তমানে এই ভাইরাস ভয়ঙ্কর রূপ নিয়ে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ব্রাজিলে।

বর্তমানে করোনার এই অন্যতম হটস্পটে দেশটির প্রেসিডেন্ট জেইর বলসেনারোর পদত্যাগ চেয়ে রাজপথে নেমেছে হাজার হাজার মানুষ। করোনাভাইরাসে আক্রান্তের উঠতি সংখ্যাও ব্রাজিলে সরকারবিরোধী আন্দোলন দমাতে পারেনি।

দুর্নীতির অভিযোগে সাবেক এক সহযোগী এবং তার বড় ছেলে গ্রেপ্তার হলে জেইর বলসেনারোর পদত্যাগ চেয়ে রবিবার রাজপথে নেমে আসে হাজার হাজার মানুষ। এই সরকার বিরোধী আন্দোলনের মূল দাবি জেইর বলসেনারোর অভিশংসন। অন্যদিকে প্রেসিডেন্টের অনুসারীরাও তার সমর্থনে রাজপথে নেমেছে। তাদের দাবি, কংগ্রেস এবং সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ক্ষমতা কমানোর চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্রের পর প্রথম দেশ হিসেবে কভিড-১৯ সংক্রান্ত মৃত্যুর সংখ্যার দিক থেকে ৫০ হাজার ছাড়িয়ে গেছে ব্রাজিল। ব্রাজিলে ১০ লাখ শনাক্তের সংখ্যা ছাড়িয়ে গেছে আগেই। প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ, করোনাভাইরাস মোকাবিলায় তিনি যথাযথ পদক্ষেপ নেননি এবং বিষয়টিকে গুরুত্ব দেননি। অর্থনৈতিক অবস্থার অজুহাত দেখিয়ে শুরু থেকেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ বাস্তবায়নের বিরোধিতা করে আসছিলেন লাতিন আমেরিকার এই ডানপন্থী নেতা।

Development by: webnewsdesign.com