চীন ইস্যুতে ‘সারেন্ডার মোদি’ বলে ফের তোপের মুখে রাহুল

রবিবার, ২১ জুন ২০২০ | ৭:৫৫ অপরাহ্ণ

চীন ইস্যুতে ‘সারেন্ডার মোদি’ বলে ফের তোপের মুখে রাহুল

লাদাখে ভারতীয় সৈন্যদের মৃত্যুতে লাগাতার কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য দিচ্ছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এবার সরাসরি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করলেন তিনি। প্রধানমন্ত্রী চীনের কাছে ভারতীয় ভূখণ্ড সমর্পণ করেছেন বলে আগেই মন্তব্য করেছিলেন রাহুল। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘সারেন্ডার মোদি’ বলে বসলেন তিনি। যদিও প্রধানমন্ত্রীকে সরাসরি আত্মসমর্পণকারী বলেননি রাহুল। বরং সারেন্ডার শব্দটির বানানে কৌশল ব্যবহার করেছেন তিনি।

প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ নিয়ে গত সোমবার লাদাখে চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষ বাধে ভারতীয় সেনাদের। তাতে ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারান। প্রাণহানি ঘটে চীনের সৈন্যদেরও। সেই নিয়ে গত এক সপ্তাহ ধরে দুই দেশের মধ্যে টানাপড়েন চলছে। দক্ষিণ এশিয়ার দুই পরমাণু শক্তিধর রাষ্ট্রের মধ্যে এই সঙ্ঘাত মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে আন্তর্জাতিক মহলেরও।

তার মধ্যেই জাপানের একটি সংবাদমাধ্যমে মোদির বিদেশনীতির তীব্র সমালোচনা করা হয়। বলা হয়, প্রতিবেশী দেশের আগ্রাসী মনোভাব সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই যেন তেন প্রকারে চীনকে তুষ্ট রাখতে চেয়েছিলেন তিনি। কিন্তু তাতে যে কোনও লাভ হবে না, তা বুঝে উঠতে পারেননি। তিনি।

জাপানের ওই সংবাদমাধ্যমের রিপোর্টটি তুলে ধরেই এ দিন প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেন রাহুল। টুইটারে তিনি লেখেন, ‘নরেন্দ্র মোদি আসলে সুরেন্দ্র মোদি।’ রাহুলের এই টুইট ছড়িয়ে পড়তে সময় লাগেনি। কিন্তু ইংরেজির Surrender শব্দটিকে রাহুল Surender লেখায় অনেকে বিস্ময় প্রকাশ করেন। রাহুল বানান ভুল করেছেন বলে দাবি করেন কেউ কেউ। অনেকে আবার বলেন, এভাবে বানান ভুল করার লোক রাহুল নন। আসলে শব্দ নিয়ে খেলছেন উনি। নামের সঙ্গে মিল রেখে প্রধানমন্ত্রীকে ইচ্ছাকৃত ভাবেই সুরেন্দ্র বলে উল্লেখ করেছেন তিনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Development by: webnewsdesign.com