ভারতকে বিপদে ফেলার নতুন কৌশল চীনের, বদলাতে চায় গালওয়ান নদীর গতিপথ?

শুক্রবার, ১৯ জুন ২০২০ | ১২:৩৪ অপরাহ্ণ

ভারতকে বিপদে ফেলার নতুন কৌশল চীনের, বদলাতে চায় গালওয়ান নদীর গতিপথ?

ভারত-চীন সীমান্তে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। চীন যুদ্ধের প্ররোচনা দিলে ভারত যে ছেড়ে কথা বলবে না, তা স্পষ্ট করে দিয়েছে দেশটির সেনাবাহিনী। তাই কি এবার অন্যভাবে ভারতের পথে কাঁটা বিছিয়ে দিতে চাইছে চীন? ভারতীয় সংবাদমাধ্যমের হাতে আসা এক উপগ্রহ চিত্র এই প্রশ্ন তুলে দিল। হাই রেজোলিউশনের উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, গালওয়ান নদীর  গতিপথ বদলানোর চেষ্টা চালাচ্ছে চীন।

উপগ্রহ চিত্র অনুযায়ী, ভারত-চীন সীমান্তের খুব কাছাকাছি গালওয়ান নদীর কাছে বুলডোজার জড়ো করেছে চীন, যা দেখে ওয়াকিবহাল মহলের ধারণা, সেই নদীর গতিপথে পরিবর্তন ঘটানোর চেষ্টা করছে চীন। যেখানে বুলডোজারগুলি দাঁড় করানো আছে, সেখান থেকে ক্ষীণ ধারায় নদীটি বয়ে যাচ্ছে। সেখানে বুলডোজার দাঁড় করিয়ে কাদামাটি ফেলে নদীর গতিপথ অবরুদ্ধ করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, চীন থেকে বয়ে আসা নদীটি লাদাখের উপর দিয়ে বয়ে গেছে। এই নদীর ধারেই ভারতীয় সেনাবাহিনীর ট্রাক দাঁড়িয়ে রয়েছে। সেখানেই সেনা সদস্যরা অতন্দ্র পাহারায় থাকে। এই নদীর গতিপথের কাছে চীনের বুলডোজার জড়ো করা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও এ বিষয়ে চীনের পক্ষ কোনও বিবৃতি মেলেনি।

বিগত ৪৫ বছরের ইতিহাসে প্রাণহানির কুৎসিততম নজির গড়েছে গালওয়ান। পূর্ব লাদাখে ওই উপত্যকায় ভারতীয় ভূখণ্ড রক্ষা করতে গিয়ে ১৫ জুন চীনা বাহিনীর হামলায় নিহত হয়েছেন ২০ জন ভারতীয় সেনা সদস্য। তারপর থেকেই লাগাতার আলোচনা চলছে দু’দেশের মধ্যে। তবে বিবাদ কিছুতেই মিটছে না। এখনও গালওয়ানে ঘাঁটি গেড়ে বসে আছে চীনের সেনারা। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আরও সংঘাত এড়াতে বুধবার ভারত ও চীনের মধ্যে মেজর জেনারেল স্তরে বৈঠক হয়। তবে চীনা বাহিনীর একগুঁয়ে মনোভাবের জন্য ভেস্তে যায় আলোচনা।

সূত্রের খবর, পূর্ব লাদাখে পরিস্থিতি স্বাভাবিক করতে বৃহস্পতিবার ফের বৈঠকে বসেছেন দুই দেশের সেনা কর্তারা। এমন পরিস্থিতিতে গালওয়ান নদীর কাছে বুলডোজার জড়ো করার উপগ্রহ চিত্র চাঞ্চল্য আরও বাড়িয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

Development by: webnewsdesign.com