টয়লেটে ফ্ল্যাশ করলেও বাতাসে ছড়াতে পারে করোনা!

বৃহস্পতিবার, ১৮ জুন ২০২০ | ১১:০৯ পূর্বাহ্ণ

টয়লেটে ফ্ল্যাশ করলেও বাতাসে ছড়াতে পারে করোনা!

এরপর থেকে যখন টয়লেটে ফ্ল্যাশ করবেন তখন সাবধান, ঢাকনা বন্ধ করতে যেন ভুল না হয়। চীনের ইয়াংজু বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সাম্প্রতিক গবেষণায় দাবি করা হয়েছে, করোনাভাইরাস মানব পরিপাকতন্ত্র বেঁচে থাকতে পারে এবং আক্রান্ত ব্যক্তির মলেও ভাইরাস উপস্থিত থাকতে পারে।

ফ্ল্যাশিং এর ফলে পদার্থের প্রচুর ক্ষুদ্র ক্ষুদ্র অংশ তৈরি হয়। যা এতই ছোট হয় যে খালি চোখে দেখা যায় না। এমনকি এটি বাতাসসের সঙ্গেও ভেসে থাকতে পারে। এরপর যে বা যারা টয়লেটে আসে নিশ্বাসের মাধ্যমে তাদের শরীরে প্রবেশ করে যায়।

গবেষণাপত্রের সহ-লেখক জি-জিয়াং ওয়াং জানাচ্ছেন, ফ্ল্যাশিং টয়লেট থেকে ভাইরাসকে উপরের দিকে ঠেলে তুলে দেয়। মি. ওয়াং বলছেন, ফ্ল্যাশিং এর সময় আগে ঢাকনাটি বন্ধ করতে হবে। তারপরেই ফ্লাশিং প্রক্রিয়া শুরু করতে হবে।

মি. ওয়াং জানাচ্ছেন, ঘনবসতিপূর্ণ এলাকায় যদি একটি ব্যস্ত টয়লেট ব্যবহার করা হয়, তবে এই ভাইরাস ছড়িয়ে পড়ার মাত্রা আরও বেশি হতে পারে।

এমনিতেই পাবলিক টয়লেটগুলি ভাইরাস সংক্রমণের মাধ্যম হিসেবে পরিচিত। তবে এখনও প্রমাণ হয়নি যে এই টয়লেটের মাধ্যমে করোনা ছড়াতে পারে।

ভাইরাস বিশেষজ্ঞ মি. গেরবা জানিয়েছেন, এক্ষেত্রে ব্যাপারটা ঝুঁকিহীন না, তবে এটা কতটা ঝুঁকিপূর্ণ তা এখনও জানি না। আসলে এখনও জানা যায়নি, টয়লেট ফ্লাশ করলে ঠিক কতটা ভাইরাস সংক্রামিত হয়।

Development by: webnewsdesign.com