করোনায় মৃতের সংখ্যায় ‘গরমিল’, চিলির স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

রবিবার, ১৪ জুন ২০২০ | ৪:৫৩ অপরাহ্ণ

করোনায় মৃতের সংখ্যায় ‘গরমিল’, চিলির স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা গোপনের অভিযোগ উঠেছে চিলির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে। এ অভিযোগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেমি মানালিচকে অপসারণ করা হয়েছে। তার পরিবর্তে দায়িত্ব দেয়া হয়েছে পেশায় চিকিৎসক অস্কার এনরিক প্যারিসকে।

শনিবার (১৩ জুন) দিবাগত মধ্যরাতে আল জাজিরা ও বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে। খবরে বলা হয়, চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা নিজেই জেমিকে অপসারণের খবর ঘোষণা দিয়েছেন।

পিনেরা বলেন, চিলির নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার যে ‘কঠিন ও মহান’ দায়িত্ব মানালিচের ওপর অর্পণ করা ছিল, তা পালন করতে তিনি ‘কোনো প্রচেষ্টা’ই দেখাননি। ফলে তাকে এই দায়িত্বে রাখা যাচ্ছে না।

চিলিতে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে বেশ কিছুদিন থেকে ব্যাপক সমালোচনার মুখে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মানালিচ। তার মন্ত্রণালয়েরই বেশ কয়েকজন কর্মকর্তা প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এছাড়া, দেশটিতে করোনা সংক্রমণের বিস্তারিত তথ্যপ্রকাশে অনীহা এবং আরও আগে লকডাউনের মতো কড়াকড়ি আরোপ না করায় মন্ত্রীর বিরুদ্ধে লাগাতার অভিযোগ উঠছিল। সমালোচনার মুখে শেষ পর্যন্ত তাকে বরখাস্তই করলেন প্রেসিডেন্ট।

লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে প্রতি লাখে আক্রান্তের সংখ্যার হিসাবে সবার শীর্ষে রয়েছে চিলি। শনিবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ৬৭ হাজার ৩৫৫ জন, মারা গেছেন ৩ হাজার ১০১ জন।

Development by: webnewsdesign.com