বিক্ষোভ থামাতে ওয়াশিংটন ডিসিতে সেনা মোতায়েন করতে চেয়েছিলেন ট্রাম্প

সোমবার, ০৮ জুন ২০২০ | ৬:১৫ অপরাহ্ণ

বিক্ষোভ থামাতে ওয়াশিংটন ডিসিতে সেনা মোতায়েন করতে চেয়েছিলেন ট্রাম্প

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুতে প্রতিবাদের ঝড় উঠেছে আমেরিকাসহ একাধিক দেশে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব থামাতে রাজধানী ওয়াশিংটন ডিসিতে ১০০০০ সেনা মোতায়েন করার কঠা ভেবেছিলেন, এমনটাই জানিয়েছেন একজন যুক্তরাষ্ট্রের কর্মকর্তা।

আমেরিকার ভেতরকার বিক্ষোভ মোকাবেলার জন্য মার্কিন প্রেসিডেন্ট কয়েকদিন আগে থেকেই সেনা মোতায়েনের হুমকি দিয়ে আসছেন। তবে পেন্টাগনের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার, সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি এবং অ্যাটর্নি জেনারেল বিল বার সেনা মোতায়েন না করার পরামর্শ দিয়েছেন।

হোয়াইট হাউসে অনুষ্ঠিত ওই বৈঠকের কথা জানিয়েছে দৈনিক ওয়াশিংটন পোস্ট ও মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস। বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, “নিয়ন্ত্রণ আমাদের হাতে আনতে চাই। এজন্য আমি ১০ হাজার সেনা মোতায়েন করব এবং এখনই সেটা করতে চাই”।

আমেরিকার ভেতর বিক্ষোভকে কিছুটা দমিয়ে দিতে মার্কিন প্রেসিডেন্ট কয়েকদিন আগে থেকেই সেনা মোতায়েনের হুমকি দিয়েছিলেন। তবে পেন্টাগনের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার, সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি এবং অ্যাটর্নি জেনারেল বিল বার সেনা মোতায়েন না করার পরামর্শ দিয়েছেন। অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষার জন্য ‘ইনসারেকশন অ্যাক্ট-১৮০৭’ মার্কিন প্রেসিডেন্টকে সেনা মোতায়েনের ক্ষমতা দিয়েছে।

Development by: webnewsdesign.com