তারাবি ও ঈদের নামাজ ঘরেই পড়তে বললেন সৌদির গ্রান্ড মুফতি

শনিবার, ১৮ এপ্রিল ২০২০ | ১২:৫৯ অপরাহ্ণ

তারাবি ও ঈদের নামাজ ঘরেই পড়তে বললেন সৌদির গ্রান্ড মুফতি
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববী ছাড়া বন্ধ ঘোষণা করা হয়েছে দেশটির সকল মসজিদ। এএফপি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব অব্যাহত থাকলে আসন্ন রমজান মাস ও পরবর্তী ঈদ-উল-ফিতরের নামাজ ঘরে আদায় করতে হবে জানিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ আল-শেখ।

সৌদি গণমাধ্যম ওকাজ’এর প্রকাশিত খবরের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, গ্রান্ড মুফতি এক প্রশ্নের জবাবে বলেন, “করোনাভাইরাসের বিরুদ্ধে যদি কার্যকর প্রতিরোধ ব্যবস্থা না নেওয়া যায় তবে রমজানের তারাবির (সন্ধ্যায়) নামাজটি মসজিদের পরিবর্তে ঘরেই পড়তে হবে।”

তিনি আরও বলেন, “ঈদের নামাজের ক্ষেত্রে এটি প্রযোজ্য।”

আগামী সপ্তাহেই মুসলমানদের পবিত্র রমজান মাস শুরু হবে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে গত মার্চ মাসের মাঝামাঝিতে সৌদি আরবে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ও জুমার নামাজ মসজিদে পড়া বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে, পবিত্র মদিনা নগরীর মসজিদে নববীতে রমজানের সন্ধ্যায় ইফতার পরিবেশন নিষিদ্ধ করা হয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার এ ঘোষণা দেওয়া হয়।

প্রসঙ্গত, সারা বিশ্বের মতো সৌদি আরবেও করোনাভাইরাসে সংক্রমণ হয়েছে। দেশটির সরকারি খবর অনুযায়ী সেখানে এ পর্যন্ত ছয় হাজার ৩৮০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৮৩ জন মারা গেছে।

Development by: webnewsdesign.com