সাইফের জোড়া আঘাতের পর উইকেট পেলেন মাশরাফীও

রবিবার, ০১ মার্চ ২০২০ | ৭:৪১ অপরাহ্ণ

সাইফের জোড়া আঘাতের পর উইকেট পেলেন মাশরাফীও

নানা সমালোচনা পেছনে ফেলে বিশ্বকাপের পর এই প্রথম খেলতে নেমেছিলেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। নেমে উইকেটও পেয়েছেন তিনি। মোহাম্মদ সাইফউদ্দিন দুই উইকেট তুলে নেয়ার পর তিনিও পেয়েছেন এক উইকেট। ১০ রান করা জিম্বাবুইয়ান অধিনায়ক চামু চিবাবাকে সাজঘরে ফিরিয়েছেন মাশরাফী।

শুরুটা ভালো হলো না জিম্বাবুয়ের

৩২২ রানের বিশাল লক্ষ্য। অথচ জিম্বাবুয়ের শুরুটা ভালো হলো না একদমই। প্রথম ওভারে কোনো রান তোলার আগেই উইকেট হারাতে পারতো সফরকারিরা। কিন্তু রিভিউ না নেয়ায় বেঁচে যান তিনাশি কামুনহুকামুই। মুস্তাফিজুর রহমানের করা ওই ওভার থেকে আসে কেবল এক রান।

যার ফায়দা দ্বিতীয় ওভারে এসে তুলে নেন মোহাম্মদ সাইফুদ্দিন। আগের ওভারে বেঁচে যাওয়া তিনাশিকে এবার বোল্ড করেন দীর্ঘদিন পর খেলতে নামা এই অলরাউন্ডার। ব্যাট হাতেও দারুণ খেলার পর এবার বল হাতেও সফল হলেন সাইফ।

তিনশ পেরোলো বাংলাদেশের রান

বহুদিন বাদে যেন দারুণ ব্যাটিং করলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। সেঞ্চুরি হাঁকালেন লিটন দাস, ফিফটি করলেন মোহাম্মদ মিঠুন। আর শেষদিকে মোহাম্মদ সাইফুদ্দিনের ঝড়। বাংলাদেশের সংগ্রহটা তাই তিনশ পেরিয়ে পৌঁছালো ৩২১ রানে। এটিই জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রানের সংগ্রহ।

রিটায়ার্ড হার্ড হওয়ার আগে ১৩ চার ও ২ ছক্কায় ১২৬ রান করে দলের পক্ষে সর্বোচ্চ রানটা লিটস দাসের। ৪১ বলে ৫০ রান করে দ্বিতীয় সর্বোচ্চ রান মোহাম্মদ মিঠুনের। তবে বাংলাদেশের এত বড় সংগ্রহের বড় ভূমিকা মোহাম্মদ সাইফুদ্দিনের। ৩ ছক্কায় শেষদিকে ১৫ বলে তিনি করলেন ২৮ রান।

লিটনের সেঞ্চুরি

লিটনের প্রতিভা নিয়ে কী কারো সন্দেহ আছে! নিশ্চয়ই না। তাকেই তো এই প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যান ভাবা হয়। তা যে মিথ্যা নয়, তা যেন আরেকবার প্রমান করলেন লিটন। জিম্বাবুয়ের বিপক্ষে হাঁকালেন সেঞ্চুরি। ১০ চার আর ১ ছক্কায় ১০০ রান করে এখনো অপরাজিত আছেন তিনি।

লিটনের ফিফটি

বাংলাদেশের বর্তমান প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যান ভাবা হয় তাকে। কিন্তু সে দাবি পূরণ করতে পেরেছেন কম সময়ই। জিম্বাবুয়ের বিপক্ষে অবশ্য ভালোই খেলছেন। লিটন দাস ফিফটি তুলে এখনো অপরাজিত এই ওপেনার। তার ফিফটির সঙ্গে বাংলাদেশও একশ রান পেরিয়ে গেছে। ২১ ওভার ২ বল শেষে তামিম ইকবালের উইকেট হারিয়ে ১১৪ রান করেছে টাইগাররা। লিটন ৬৯ ও নাজমুল হোসেন শানত্ অপরাজিত আছেন ১৬ রানে।

ফিরলেন তামিম

আগের ওভারেও আউট হতে পারতেন। কিন্তু জিম্বাবুয়ে রিভিউ না নেয়ায় বেঁচে যান তামিম ইকবাল। কিন্তু বেশিক্ষণ স্থায়ী হতে পারলেন না।অভিষিক্ত অফ স্পিনিং অলরাউন্ডার ওয়েসলি মাধেভেরের উইকেট পেলেন নিজের দ্বিতীয় ওভারে। পা বাড়িয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন তামিম। ব্যাটের কানা ফাঁকি দিয়ে আঘাত হানে প্যাডে। আম্পায়ার জোরালো আবেদনে সাড়া দেওয়ার পর রিভিউ নেন তামিম। বল ট্যাকিংয়ে দেখা গেছে বল আঘাত হানতো লেগ-মিডল স্টাম্পে।

৪৩ বলে দুই চারে ২৪ রান করে ফেরেন তামিম। বাংলাদেশ হারায় রিভিউ। ১৩ ওভারে বাংলাদেশের স্কোর ৬০/১। ক্রিজে লিটন দাসের সঙ্গী নাজমুল হোসেন শান্ত।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে। রোববার (১ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১টায় শুরু হবে এই ম্যাচ। সরাসরি দেখা যাবে গাজী টিভিতে।

দীর্ঘ ৭ মাস পর ওয়ানডে ফরম্যাটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। ওয়ানডেতে বাংলাদেশের সুপরিচিত প্রতিপক্ষ জিম্বাবুয়ে। ১৯৯৭ সালে কানাডার নাইরোবিতে প্রথম সাক্ষাতের পর আরও ৭১ বার বিভিন্ন প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছে তারা। জয়ের পাল্লা ভারী বাংলাদেশের। প্রথম দিকে জিম্বাবুয়ে আধিপত্য দেখালেও এখন দাঁড়াতেই পারে না টাইগারদের সামনে।

ওয়ানডে সিরিজ শুরুর আগে একটি টেস্টে মুখোমুখি হয়েছে দুই দল। পাঁচ দিনের টেস্ট ম্যাচ দেড় দিন আগেই শেষ হয়ে গেছে। সাড়ে তিন দিনেই দাপটে জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। মুমিনুল হকের নেতৃত্বে প্রথমবারের মতো টেস্ট জয় মিলেছে।

এবার মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে নামার পালা। ম্যাচগুলো দিবারাত্রিতে হবে। প্রথম ও দ্বিতীয় ওয়ানডে দুপুর ১টায় এবং তৃতীয় ও শেষ ওয়ানডে দুপুর ২টায় শুরু হবে।

Development by: webnewsdesign.com