চীনে রহস্যজনক নিউমোনিয়া

মঙ্গলবার, ০৭ জানুয়ারি ২০২০ | ২:৪৬ অপরাহ্ণ

চীনে রহস্যজনক নিউমোনিয়া

রহস্যজনক এক নিউমোনিয়ার কবলে পড়েছে চীন। দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ শহরে ইতিমধ্যে অন্তত ৫৯ জন এতে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে অনেকের অবস্থাই গুরুতর। তবে ঠিক কী কারণে এমনটা হচ্ছে তা এখনো নির্ধারণ করতে পারেননি দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ২০০২-২০০৩ সালের দিকে চীন থেকে সিভিয়ার অ্যাকিউট রেসপাইরটি সিনড্রোম (সারস) নামের প্রাণঘাতী এক ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। এতে প্রাণ হারায় ৭০০’র বেশি মানুষ। তাই নতুন এই নিউমোনিয়া নিয়েও বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। সিঙ্গাপুর ও হংকংয়ে চীন থেকে যাওয়া ভ্রমণকারীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। তবে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, এইবারের নিউমোনিয়াটি সারস বা বার্ড ফ্লু নয়।

এক বিবৃতিতে উহান মিউনিসিপ্যাল হেলথ কমিশন জানিয়েছে, আক্রান্তদের সংস্পর্শে ছিল এমন ১৬৩ জন ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভাইরাসটির ধরন ও উৎস শনাক্তকরণে চেষ্টা জারি রেখেছে তারা। কমিশন জানিয়েছে, এখন পর্যন্ত ভাইরাসটি মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার ব্যাপারে কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে আক্রান্তদের অনেকে উহানের একটি সামুদ্রিক খাবারের বাজারে কাজ করতেন। ওই এলাকাটি খালি করে দিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তারা এই রহস্যজনক ভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে অবগত। এ বিষয়ে চীনা সরকারের সঙ্গে যোগাযোগ করেছে তারা।

Development by: webnewsdesign.com