“করোনার প্রভাবে ১৭ শতাংশ মানুষ বেকার হয়েছে”

মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০ | ১:১৬ অপরাহ্ণ

“করোনার প্রভাবে ১৭ শতাংশ মানুষ বেকার হয়েছে”

কভিড-১৯ এর প্রভাবে দেশে (এপ্রিল-জুন) তিন মাসে অন্তত ১৭ শতাংশ মানুষ নতুন করে বেকার হয়েছে বলে তথ্য প্রকাশ করেছে পাওয়ার অ্যান্ড পার্টিসপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স ডেভেলপমেন্ট (বিআইজিডি)। পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, মানুষ এখনো বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে কাজে বের হচ্ছে। এর কোন বিকল্প নেই। কেননা মহামারীতে সরকারি সহায়তা খুবই অপ্রতুল।

সংস্থা দুটির জরিপে বলা হয়, ঢাকা থেকে প্রতি ১০০ জনে ১৫ জনের বেশি মানুষ অন্য জেলায় চলে গেছে। এই হার ১৫.৬৪ শতাংশ।

ফেব্রুয়ারি-জুন সময় ধরে করা ওই গবেষণায় বলা হয়, জুনে এসে অতি দরিদ্র মানুষের আয় কমেছে ৩৪ শতাংশ। অর্থাৎ, ফেব্রুয়ারিতে যদি আয় হতো প্রতিদিন ১০০ টাকা, সেই আয় জুনে এসে ৩৪ টাকা কমে হয়ে গেছে ৬৬ টাকা। তার মানে অতি দরিদ্ররা আরও দরিদ্র হয়ে পড়েছে। তিন বেলা খাবার জোটানোই তাদের সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

 

অন্যদিকে, জুনে এসে দরিদ্রদের আয় কমেছে ৪১ শতাংশ। আর করোনার কারণে নতুন করে যারা দারিদ্র্যের ঝুঁকিতে আছে, তাদের আয় জুনে এসে কমেছে ৪২ শতাংশ।

সবচেয়ে বেশি আয় কমেছে রিকশা চালকদের। তাদের প্রায় ৫৪ শতাংশের আয় কমে গেছে। এরপরই আছে ছোট ছোট ব্যবসায়ী, পরিবহন ও অদক্ষ শ্রমিকরা। সবচেয়ে কম আয় হ্রাস পেয়েছে কারখানা শ্রমিকদের। তাদের মধ্যে ১৬ শতাংশের কিছু বেশি কারখানা শ্রমিকের আয় কমেছে।

ফেব্রুয়ারি-জুন সময়ে বেকার হয়েছে ১৭ শতাংশের বেশি মানুষ। আর পেশা পরিবর্তন করেছে ৭ শতাংশের মতো মানুষ। বেকার হওয়াদের মধ্যে মহিলা, অদক্ষ শ্রমিক ও ছোট ছোট ব্যবসায়ীরা সবার উপরে আছে। নারীদের মধ্যে গৃহকর্মীদের ৫০ শতাংশের বেশি বেকার হয়েছে।

Development by: webnewsdesign.com