পাটকল বন্ধ হলে তীব্র গণআন্দোলন : নাগরিক ঐক্যের আহবায়ক মান্না

রবিবার, ২৮ জুন ২০২০ | ৮:২১ অপরাহ্ণ

পাটকল বন্ধ হলে তীব্র গণআন্দোলন :  নাগরিক ঐক্যের আহবায়ক মান্না

নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীন পাটকলগুলো বন্ধের পরিকল্পনা করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীও নাকি এই পরিকল্পনা বাস্তবায়নের পক্ষে মত দিয়েছেন।  কারণ হিসেবে ক্রমাগত লোকসানের কথা বলা হয়েছে। একই সাথে পরবর্তী সময়ে সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) ভিত্তিতে পুনরায় পাটকলগুলো চালু করা হবে বলে জানানো হয়েছে। তার মানে বেসরকারি অংশীদারিত্বে পরিচালিত হলে লোকসান হবে না। অর্থাৎ সমস্যাটা পাট শিল্পের নয়। সরকারের  অব্যবস্থাপনা, দুর্নীতি, লুটপাট আজকে পাট শিল্পকে এই অবস্থানে নিয়ে এসেছে। অথচ কয়েক দশক ধরে এই শিল্পই বাংলাদেশের অর্থনীতির অন্যতম স্তম্ভ ছিল। পাটকল শিল্প বন্ধ হলে সরকারের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

 

আজ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। মাহমুদুর রহমান মান্না বলেন, এত বড় একটা বিপর্যয়ের মধ্যে নতুন করে দেশের ২৫ টি রাষ্ট্রায়াত্ত পাটকলের ২৫ হাজার শ্রমিককে কর্মহীন করার সিদ্ধান্ত কোনভাবেই মেনে নেয়া যায় না। এই শ্রমিকদের বেতন-ভাতা নিয়মিতভাবেই বকেয়া হয়ে পড়ে। পাওনা আদায়ের জন্য শ্রমিকদের প্রায়ই আন্দোলনে নামতে হয়। বিগত বছরগুলোয় যারা অবসরে গিয়েছেন, তারাও অবসর সুবিধা পাচ্ছেন না।

 

তিনি বলেন, করোনা মহামারীতে যেখানে সরকারের পাটকল শ্রমিকদের পাশে দাঁড়ানোর কথা, সেখানে এরকম একটি সিদ্ধান্ত সরকারের জনবিচ্ছিন্নতাকে আরেকবার সামনে এনেছে। জনগণের ম্যান্ডেটহীন, ভোট ডাকাতি করে ক্ষমতায় আসা একটা সরকার এরকম গণবিরোধী সিদ্ধান্ত নিবে, এটাই স্বাভাবিক। আমি নাগরিক ঐক্যের পক্ষ থেকে সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি এবং পাটকল শ্রমিকদের বাঁচানোর জন্য প্রয়োজনে গণপ্রতিরোধ গড়ে  তোলার আহবান জানাচ্ছি।

Development by: webnewsdesign.com