দেশে রেড জোন চিহ্নিত, আগামীকাল থেকে লকডাউন শুরু

রবিবার, ১৪ জুন ২০২০ | ৪:২৮ অপরাহ্ণ

দেশে রেড জোন চিহ্নিত, আগামীকাল থেকে লকডাউন শুরু

ঢাকা- ঢাকাসহ দেশের অনেক স্থানে রেড জোন ঘোষণা করে লকডাউন করা হবে বলে জানিয়েছেন জন প্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এ বিষয়ে আজ রোববারই (১৪ জুন) প্রজ্ঞাপন জারি করা হবে বলেও নিশ্চিত করেন তিনি।

এ সময় জন প্রশাসন প্রতিমন্ত্রী আরও জানান, রেড জোন বা বিপজ্জনক এলাকা চিহ্নিত করা হয়েছে। রাজধানী ঢাকার ও দেশের বেশ কিছু এলাকাতে সোমবার (১৫ই জুন) থেকে লকডাউন কার্যকর হবে।

তিনি বলেন, রেড জোনে সাধারণ ছুটি থাকবে। যাতে মানুষ বাইরে না যায়, ভেতরে না আসে। সরকারি, আধা-সরকারি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ব্যাপারে নির্দেশনা দেবে জনপ্রশাসন মন্ত্রণালয়। সাধারণ ছুটির প্রস্তাবনা করেছি, আশা করি আজকের মধ্যে দিতে পারবো। আর বেসরকারি অফিসের ছুটির বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নির্দেশনা জারি করা হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমরা স্পেসিফিক এরিয়া লকডাউন করবো। ১৪-২১ দিন লকডাউন থাকবে। সেখানে খাবার পৌঁছানো, অন্য রোগী থাকলে তার সেবা প্রাপ্তির জন্য কমিটি এবং হেল্প লাইন থাকবে। এছাড়াও করোনার বার্তা পেতে মোবাইল ট্রেসিং ও মোবাইল অ্যাপের ব্যবস্থা করা হয়েছে।

লকডাউন এলাকায় সংক্রমক ব্যাধি আইন প্রয়োগ করা হবে জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমরা এ সংক্রান্ত রেজুলেশন পেয়েছি।

এর আগে করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে রাজধানী ঢাকার একটি এলাকা পূর্ব রাজাবাজারকে রেড জোন হিসাবে চিহ্নিত করে গত মঙ্গলবার (৯ জুন) রাত থেকে সেই এলাকাকে পরীক্ষামূলকভাবে লকডাউন করা হয়।

এদিকে রেড জোন এলাকার সংজ্ঞা নির্ধারণে আগের অবস্থান থেকে কিছুটা সরে এসেছে কর্তৃপক্ষ। নতুন সংজ্ঞায় বলা হয়েছে, সবশেষ ১৪ দিনের মধ্যে রাজধানী ঢাকার কোনো এলাকায় যদি ৬০ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয় তাহলে সেটা রেড জোন। ঢাকার বাইরের কোনো এলাকার ক্ষেত্রে যদি একই সময়ের মধ্যে ১০ জন রোগী চিহ্নিত হয়, তাহলে সেটা হবে রেড জোন।

Development by: webnewsdesign.com