শিল্পাঞ্চল আশুলিয়ায় ভাদাইল সড়ক বেহাল, অল্প বৃষ্টিতেই হাঁটুপানি

শুক্রবার, ১২ জুন ২০২০ | ৪:৫২ অপরাহ্ণ

শিল্পাঞ্চল আশুলিয়ায় ভাদাইল সড়ক বেহাল, অল্প বৃষ্টিতেই হাঁটুপানি

শিল্পাঞ্চল আশুলিয়ার ডিইপিজেড-ভাদাইল সড়কটিতে লাখো মানুষের চলাচল। তবে একটু বৃষ্টি হলেই হাঁটু সমান পানি জমে এ সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পরে। অপরিকল্পিত সড়ক ও বাড়ি নির্মাণ এবং পানি নিষ্কাষণের জন্য কোনো প্রকার ড্রেনেজ ব্যবস্থা না থাকাই এর মূল কারণ।

শুক্রবার সকালে আশুলিয়ার ডিইপিজেডের বিপরীত পাশে পরমাণু গবেষণা কেন্দ্রের ওয়ালের পাশ দিয়ে ভাদাইল সড়কে এ দৃশ্য দেখে মনে হয় এটি কোনো সড়ক নয়, যেন খাল।

এ ব্যাপারে ধামসোনা ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিউর রহমান মতিন জানান, ডিইপিজেড কাছে থাকায় এ এলাকায় প্রায় লক্ষাধিক লোকের বসবাস। এদের মধ্যে বেশির ভাগই পোশাক শ্রমিক। ভদাইল এলাকায় প্রবেশের একমাত্র সড়কটির ওপর হাঁটুপানি জমে রয়েছে। ডিইপিজেড থেকে ভাদাইল এলাকার এ সড়কটি প্রায় দেড় কিলোমিটার। পুরো রাস্তা এবং পার্শ্ববর্তী বাড়িঘর এখন পানিতে তলিয়ে গেছে। এতে অবর্ণনীয় দুর্ভোগের শিকার শ্রমিক অধ্যুষিত এ এলাকাটি। কর্মস্থলে আসা-যাওয়ায় সবাইকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রতিদিন ঘটছে এ রাস্তাটিতে নানা ধরনের দুর্ঘটনা।

সড়কগুলোতে চলাচলকারী কয়েকজন কারখানা শ্রমিক জানান, জীবিকার তাগিদে বাধ্য হয়ে সড়কগুলো দিয়ে ছুটে চলতে হয় তাদের। দীর্ঘদিন ধরে সমস্যা থাকলেও কোনো প্রতিকার নেই। বর্ষা ছাড়াও পানি জমে থাকে সড়কে। অনেক সময় তাড়াহুড়ো করে কারখানায় যেতে চাইলেও সড়কের কারণে সম্ভব হয় না।

এ ব্যাপারে ধামসোনা ইউপির চেয়ারম্যান সাইফুল ইসলাম সংবাদিকদের বলেন, শিগগিরই সড়কটির কাজ শুরু হবে। তবে সড়কটির ড্রেনের ব্যবস্থা না থাকায় পানি জমে যায়। ড্রেন ও সড়ক দুটোই তার পরিকল্পনায় আছে।

উপজেলা প্রকৌশলী হাসান প্রামানিক জানান, আঞ্চলিক সড়কগুলোতে কাজ সব বন্ধ রাখা হয়েছে করোনা জন্য। তবে এর আগে কিছু জটিলতা ছিল। এখন আর সমস্যা নেই। করোনা জন্য শ্রমিক পাওয়া যাচ্ছে না। এখন খুব দ্রুতই সড়কগুলোর সংস্কার কাজ শেষ হবে।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানান, বিভিন্ন আঞ্চলিক সড়ক সংস্কার করার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। তবে বৃষ্টি ও কিছু প্রতিবন্ধকতার কারণে ঠিকাদার ঠিকমতো কাজ শেষ করতে পারেননি। ইতোমধ্যে ঠিকাদারকে নির্দেশনা দেওয়া হয়েছে দ্রুত কাজ শেষ করার জন্য।

Development by: webnewsdesign.com