বাড়িতে অক্সিজেন সিলিন্ডার মজুদ করবেন না

মঙ্গলবার, ০৯ জুন ২০২০ | ৫:৩৫ অপরাহ্ণ

বাড়িতে অক্সিজেন সিলিন্ডার মজুদ করবেন না

বাড়িতে অক্সিজেন সিলিন্ডার মজুদ করবেন না বলে অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

আজ মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে তিনি এ অনুরোধ করেন।

ডা. নাসিমা সুলতানা বলেন, আমরা যেন নিজের বিপদ নিজে ডেকে না আনি। অক্সিজেন সিলিন্ডার দক্ষ চিকিৎসক এবং দক্ষ টেকনোলজিস্ট ব্যতিত ব্যবহার না করি এবং অক্সিজেন সিলিন্ডার মজুত করা থেকে বিরত থাকি।

তিনি বলেন, এটি একটি কারিগরি বিষয়। এটি কিনে মজুদ করবেন না। বাজারে কৃত্রিম সংকট তৈরি করবে, হাসপাতালে কত প্রতি মিনিটে কত লিটার অক্সিজেন যাবে এটা চিকিৎসক নির্ধারণ করে দেয়।

নাসিমা সুলতানা বলেন, অক্সিজেন সিলিন্ডার মজুত করে রাখার কারণে আপনার নিকট কোনো আত্মীয়স্বজন হয়ত হাসপাতালে অক্সিজেন সংকটে ভুগতে পারে। এবং তার বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। তাই আপনাদের কাছে বিনীত অনুরোধ মেডিক্যালের জিনিসপত্র অযথাই বাসায় মজুত করবেন না।

অনলাইন বুলেটিন থেকে জানা যায়, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রেকর্ড সংখ্যক ৪৫ জনের মৃত্যু হয়েছে এবং রেকর্ড সংখ্যক ৩ হাজার ১৭১ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এটি একদিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্তের রেকর্ড।

গতকাল সোমবারও একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল। ওইদিনও ৪২ জন করোনা আক্রান্ত হয়ে মারা যায়। এছাড়া  গতকালের চেয়ে আজ মঙ্গলবার ৪৩৬ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল শনাক্ত হয়েছিলেন ২,৭৩৫ জন।

অনলাইন বুলেটিনে বলা হয়, ৫৫টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৪,৬৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৭৭ জন। এনিয়ে মোট সুস্থ হয়েছেন ১৫,৩৩৭ জন।

গতকাল সোমবার পর্যন্ত করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা করা হয়েছিল ১২,৯৪৪টি। এরমধ্যে নতুন শনাক্ত হয়েছিলেন ২,৭৩৫ জন। মোট শনাক্ত হয়েছিলেন ৬৮,৫০৪ জন। আর গতকাল আরও ৪২ জন মারা যান। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছিল ৯৩০ জন। এছাড়া গতকাল সুস্থ হয়েছিলেন ৬৫৭ জন। এনিয়ে মোট সুস্থ হয়েছেন ১৪,৫৬০ জন।

দেশে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

Development by: webnewsdesign.com