ব্যক্তি বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ বিতরণ করতে পারবে ব্যাংক

রবিবার, ০৭ জুন ২০২০ | ৬:২১ অপরাহ্ণ

ব্যক্তি বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ বিতরণ করতে পারবে ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর ব্যক্তি বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ পাওয়ার সুযোগ করে দিল বাংলাদেশ ব্যাংক। নতুন নিদর্শনা অনুযায়ী, ব্যক্তি শ্রেণির দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা ২০১৯ সালের নগদ লভ্যাংশ আগামী ৩০ সেপ্টেম্বরের আগেই পাবেন। তবে ব্যাংকের উদ্যোক্তা পরিচালক এবং বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লভ্যাংশ পাবেন ৩০ সেপ্টেম্বরের পর।

 

আজ রবিবার বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগ থেকে এ সংক্রান্ত নীতিমালা শিথিল করে নতুন সার্কুলার জারি করা হয়েছে।  করোনার কারণ চলমান সংকটকালীন সময়ে পর্যাপ্ত তারল্য বজায় রাখতে গত ১১ মে এক সার্কুলারে ৩০ সেপ্টেম্বরের আগে ব্যাংকের নগদ লভ্যাংশ বিতরণে নিষেধাজ্ঞা আরোপ করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি লভ্যাংশ প্রদানের বিষয়েও বেশ কিছু নতুন শর্ত জুড়ে দেওয়া হয়। এর ফলে যেসব ব্যাংক ইতিপূর্বে লভ্যাংশ ঘোষণা করেছিল, তারা তা স্থগিত করে। বাতিল করা হয় অনেক ব্যাংকের লভ্যাংশ বিতরণ।

 

জানা যায়, বাংলাদেশ ব্যাংকের ওই ঘোষণার পর শেয়ারবাজার চালু হলে ব্যাংকবিমুখ হয়ে পড়েন বিনিয়োগকারীরা। এর পরিপ্রেক্ষিতে গত ১ জুন গভর্নরের সঙ্গে বৈঠক করে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি শেয়ারবাজারের স্বার্থে পদক্ষেপ নিতে আহ্বান জানান। ঐ সময় শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাংবাদিকদের বলেন, ব্যক্তি বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ বিতরণ স্থগিতের নির্দেশনা বাতিলের সিদ্ধান্ত আসতে পারে।

 

এ বিষয়ে রবিবারের সার্কুলারে বলা হয়েছে, পু্ঁজিবাজারে সাধারণ বিনিয়েগকারীদের অধিকতর স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, শুধুমাত্র ব্যক্তি শ্রেণির (স্থানীয় ও বিদেশি) বিনিয়োগকারীদের অনুকূলে ২০১৯ সালের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ ৩০ সেপ্টেম্বরের আগে বিতরণ করা যাবে।

Development by: webnewsdesign.com