বাজেটের ওপর আলোচনা হবে মাত্র ৫ দিন

রবিবার, ০৭ জুন ২০২০ | ৩:৫৮ অপরাহ্ণ

বাজেটের ওপর আলোচনা হবে মাত্র ৫ দিন

নতুন বছরের জন্য প্রস্তাবিত বাজেটের উপর মাত্র ৫ দিন আলোচনা হবে। আর পুরো বাজেট পাসের প্রক্রিয়া ব্যয় হবে ১০ দিন। বাজেট অধিবেশন ১২ কার্যদিবসে আগামী ৯ জুলাই শেষ হতে পারে বলে জানা গেছে।

 

সংশ্লিষ্ট সূত্র মতে, চলমান জাতীয় সংসদের বাজেট ও অষ্টম অধিবেশন উপলক্ষে ক্যালেন্ডার প্রকাশ করেছে সংসদ সচিবালয়ের আইন শাখা-১। ওই ক্যালেন্ডার অনুযায়ী ১০ জুন সংসদের অধিবেশন শুরু হয়ে ৮ অথবা ৯ জুলাই পর্যন্ত চলতে পারে। অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। আর দেড়টা পর্যন্ত চলবে।

 

ক্যালেন্ডার অনুযায়ী, ১০ ‍জুন বুধবার বিকেল পাঁচটায় জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। এরপর অধ্যাদেশ উত্থাপন করা হবে। তারপর আনা হবে শোক প্রস্তাব। রাজধানীর ডেমরা-দনিয়া-মাতুয়াইল আসনের সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লা মারা গেছেন। তার মৃত্যুতে শোক প্রস্তাবের উপর আলোচনা ও তা গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হবে। পরের দিন ১১ জুন বৃহস্পতিবার বিকেল তিনটায় অধিবেশন শুরু হবে। এরপর বাজেট ও অর্থ বিল উত্থাপন।

 

দুই বিরতির পর ১৪ জুন রবিবার সম্পূরক বাজেটের ওপর আলোচনা শুরু হবে। সম্পূরক বাজেটের ওপর আলোচনা শেষে নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল পাস হবে ১৫ জুন। এরপর ১৬ জুন, ১৭ জুন, ২২ জুন, ২৩ জুন ও ২৪ জুন নতুন অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা হবে। এরপর ২৯ জুন অর্থবিল ও ৩০ জুন মূল বাজেট পাস হবে।

Development by: webnewsdesign.com