ডাক্তার-নার্সদের চিকিৎসা সরঞ্জাম সরবরাহ নিশ্চিত করার নির্দেশ

সোমবার, ১৮ মে ২০২০ | ৬:০২ অপরাহ্ণ

ডাক্তার-নার্সদের চিকিৎসা সরঞ্জাম সরবরাহ নিশ্চিত করার নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে দেশের সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের দায়িত্বরত ডাক্তার, নার্স ও অন্যান্যদের পিপিই, গ্লোভস, সার্জিক্যাল মাস্ক সরবরাহসহ স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্য সচিব, অতিরিক্ত সচিব (হাসপাতাল) এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে করোনাভাইরাস প্রতিরোধে গঠিত উপদেষ্টা কমিটি কি পদক্ষেপ নিয়েছে ও সুপারিশ করেছে তার একটি প্রতিবেদন এক সপ্তাহের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ নির্দেশ দেন। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়েছে। আদালতে রিট আবেদনকারীপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শুনানিতে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, চিকিৎসার অভাবে মানুষের মৃত্যু মৌলিক অধিকারের লংঘন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সাধারন জ্বর, সর্দি, গলা ব্যথার বা অন্যান্য যেকোন রোগের চিকিৎসা নিতে গেলে করোনার ভয়ে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের ডাক্তারদের চিকিৎসায় অনিহা দেখা যাচ্ছে। বেসরকারি হাসপাতালে ও ক্লিনিকে রোগীরা চিকিৎসা সেবা পাচ্ছে না। এমনকি অ্যাম্বুলেন্সে রোগী মারা যাচ্ছে। অথচ সরকার করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা ও টেস্টের জন্য কয়েকটি হাসপাতাল নির্দিষ্ট করে দিয়েছে।

তিনি বলেন, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে দায়িত্বরত চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্টদের নিরাপত্তার বিষয়টি ভাবতে হবে। একারণে বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলোর প্রবেশ পথে স্থাপিত হলুদ জোনে দায়িত্বরত ডাক্তার, নার্স ও অন্যদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় পিপিই, গ্লোভস, মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ নিশ্চিত করা প্রয়োজন।

তিনি বলেন, সংক্রামক রোগ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) আইন-২০১৮ এর ৬ ধারা অনুসারে গঠিত উপদেষ্টা কমিটি দেশে করোনা প্রতিরোধে কি কি কার্যক্রম গ্রহB বা সুপারিশ করেছে তার একটি প্রতিবেদন আদালতের সামনে আসা উচিত।

রিট আবেদনের বিরোধিতা করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সরকারকে বিব্রত করার জন্য এই মামলা করা হয়েছে। করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পক্ষ থেকে সব ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে। শুনানি শেষে আদালত আদেশ দেন।

Development by: webnewsdesign.com