ইলিয়াস আহমেদ চৌধুরীর ২৯তম মৃত্যুবার্ষিকী কাল

সোমবার, ১৮ মে ২০২০ | ৬:০০ অপরাহ্ণ

ইলিয়াস আহমেদ চৌধুরীর ২৯তম মৃত্যুবার্ষিকী কাল

আগামীকাল ১৯ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে, মুক্তিযুদ্ধকালে গঠিত মুজিব বাহিনীর কোষাধ্য ও সাবেক গণপরিষদ সদস্য ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই)-এর ২৯ তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে মরহুমের প্রতি শ্রদ্ধা নিবেদনসহ একাধিক কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

আজ সোমবার জাতীয় সংসদ সচিবালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সাবেক সংসদ সদস্য ইলিয়াস আহমেদ চৌধুরী জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী এবং ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সনের পিতা। তিনি ১৯৯১ সালের ১৯ মে মৃত্যুবরণ করেন।

বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী মৃত্যুর আগ পর্যন্ত জনপ্রিয় দৈনিক পত্রিকা বাংলার বাণীর সম্পাদকমণ্ডলীর সভাপতি ছিলেন তিনি। তিনি আরামবাগ ক্রীড়া চক্রের সভাপতি ও খুলনা আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি ছিলেন সফল ব্যবসায়ী ও সমাজসেবক এবং খুলনা অভ্যন্তরীণ নৌ পরিবহন মালিক গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও মাদারীপুর জেলা কমিটির সভাপতি ছিলেন। ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের অন্যতম প্রস্তাবক ছিলেন এই নেতা।

বিশিষ্ট শিক্ষানুরাগী ইলিয়াস আহমেদ চৌধুরী শিক্ষা বিস্তারের জন্য তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করে গেছেন। নারী শিক্ষার বিস্তারে তার ভূমিকার উদাহরণ হিসেবে তিনি প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়। স্বপ্নের পদ্মা সেতুও তার লালিত স্বপ্নের একটি।

Development by: webnewsdesign.com