বুয়েটের নতুন উপ-উপাচার্যের দায়িত্ব গ্রহন

মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০ | ৮:২৬ অপরাহ্ণ

বুয়েটের নতুন উপ-উপাচার্যের দায়িত্ব গ্রহন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নতুন উপ-উপাচার্য হিসেবে যোগদান করেছেন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আব্দুল জব্বার খান। আজ মঙ্গলবার তিনি উপ-উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। আগামী চার বছরের জন্য এ দায়িত্বে থাকবেন তিনি।

আজ মঙ্গলবার বুয়েটের সহকারী পরিচালক (তথ্য) মো. শফিউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জারি প্রজ্ঞাপন মোতাবেক বুয়েটের পুরকৌশল বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আব্দুল জব্বার খানকে আগামী চার বছরের জন্য বুয়েটের প্রো-ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।’

এর আগে সোমবার (৩১ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি এক প্রজ্ঞাপনে তার নিয়োগের বিষয়টি জানানো হয়।

 

অধ্যাপক ড. আব্দুল জব্বার খান রাজশাহী ক্যাডেট কলেজ থেকে ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষায় নবম ও ১৯৮৫ সালে এইচএসসি পরীক্ষায় অষ্টম স্থান অর্জন করেন। তিনি ১৯৯২ সালে বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে নবম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং প্রভাষক হিসেবে নিজ বিভাগে যোগদান করেন।

১৯৯৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ১৯৯৬ সালে কমনওয়েলথ স্কলারশিপে স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব স্ট্রাথক্লাইড থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য যুক্তরাজ্যে যান। ডিগ্রি লাভের পর ১৯৯৯ সালে তিনি দেশে ফিরে আবারও বুয়েটে যোগদান করেন। একই বিশ্ববিদ্যালয়ে ২০১৩ সালে তিনি পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক আব্দুল জব্বার পদ্মা সেতু, হাতিরঝিল প্রকল্প এবং মেট্রোরেল প্রকল্পসহ আরও অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পে জিওটেকনিক্যাল পরামর্শক হিসেবে উল্লেখযোগ্য অবদান রাখেন।

Development by: webnewsdesign.com