বাউফলে স্বাস্থ্যবিধি মেনে দুর্গা পূজার প্রস্তুতি

বুধবার, ২৬ আগস্ট ২০২০ | ৮:০৫ অপরাহ্ণ

বাউফলে স্বাস্থ্যবিধি মেনে দুর্গা পূজার প্রস্তুতি

বিশ্বব্যপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বাংলাদেশে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব দুর্গা পূজার আয়োজন স্বাস্থ্য বিধি মেনে করার সিদ্ধান্ত দিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপণ পরিষদের কেন্দ্রীয় কমিটি। এরই ধারাবাহিকতায় বাউফলেও কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ি দুর্গা পূজা উদযাপণের প্রস্তুতি শুরু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছর পটুয়াখালী জেলায় মোট ১৮৪ টি দুর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে বাউফল উপজলায় হয়েছে ৬৯ টি পুজা। এবছরও বাউফলের সকল মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাউফল উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক বিশিষ্ট সাংবাদিক অতুল চন্দ্র পাল।

তিনি আরো জানান, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটি এ বছর পূজা উৎসব পালনের সময় সরকারের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক জারিকৃত স্বাস্থ্য বিধি মেনে ভক্তদের পূজা মন্ডপে প্রবেশ করাতে হবে। পূজা মন্ডপে প্রবেশের আগে স্যানিটাইজ করার জন্য মন্ডপের প্রবেশ পথে রাখতে হবে সাবান-জলসহ অন্যান্য উপকরণ। মন্ডপে দর্শনার্থীদের ভীর যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রত্যেক দর্শনার্থীর মুখে মাস্ক থাকতে হবে। কোন প্রকার আলোকসজ্জা এবং সাংস্কৃিতক অনুষ্ঠান করা যাবে না। ইতিমধ্যে উপজেলার সকল মন্ডপ কর্তৃপক্ষকে এগুলো জানিয়ে দেয়া হয়েছে।

 

বাউফল পৌর কালী বাড়ি দুর্গা পূজা মন্ডপ পরিচালনা কমিটির সভাপতি সুশান্ত সাহা জানান, পূজায় সহযাগিতার জন্য দেশের বিভিন্ন এলাকায় চাঁদা আদায় করার একটি প্রচলন আছে। কিন্তুু এ বছর করোনা ভাইরাসের কারণে সেটা সম্ভব হবে না। তাই এ বছর সরকারের পক্ষ থেকে বিগত বছরের তুলনায় বেশি পরিমাণ আর্থিক সাহায্যের দাবি করছি।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের বাউফল উপজেলা শাখার সভাপতি সনজিৎ সাহা বলেন, সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনেই এবারের শাররদীয় দূর্গাোৎসব পালিত হবে।

তিনিও বিগত বছরেরর চেয়ে এ বছর প্রতি মন্ডপে সরকারি সহায়তা বেশি দেয়ার দাবি জানান। বাংলাদেশ পূজা উদযাপণ পরিষদের পটুয়াখালী জেলা কমিটির সভাপতি এ্যাডভোকেট কমল দত্ত এবং সাধারন সম্পাদক এ্যাডভোকেট কাজল বরন দাস বলেন, সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনেই এবারের দুর্গোৎসব হবে। এবারের পূজায় বিশ্বকে করোনা মুক্ত করার জন্য দুর্গতিনাশীনি মা দুর্গার কাছে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। সরকারি অনুদান বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলাপ করে সকল মন্ডপ কর্তৃপক্ষকে জানিয়ে দেয়া হবে।

Development by: webnewsdesign.com