সিরাজগঞ্জে যমুনার পানি কমতে থাকলেও কমেনি বানভাসী মানুষের দুর্ভোগ

বুধবার, ০৮ জুলাই ২০২০ | ৮:১২ অপরাহ্ণ

সিরাজগঞ্জে যমুনার পানি কমতে থাকলেও কমেনি বানভাসী মানুষের দুর্ভোগ

সিরাজগঞ্জে গত কয়েকদিন ধরে যমুনার পানি কমতে থাকলেও কমেনি বানভাসী মানুষের দুর্ভোগ। এখনও অনেক বসত বাড়ি হাঁটু পানিতে ডুবে রয়েছে। এরই মধ্যে বাঁধে ও উঁচু জায়গায় আশ্রয় নেওয়া মানুষগুলো বসত বাড়িতে ফিরে যেতে চাইলেও ফের বন্যার আশঙ্কায় চিন্তায় রয়েছেন তারা। এখনও পানিবন্দি রয়েছেন নিম্নাঞ্চলের ২১৬টি গ্রামের প্রায় ২৫ হাজার মানুষ।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী রনজিত কুমার বলেন, গত ২০ ঘণ্টায় যমুনার পানি ১৬ সেন্টিমিটার কমে বর্তমানে বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় পানি আরো কমতে পারে বলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে জানা গেছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকতার কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের বন্যায় যমুনা নদী অধ্যুষিত জেলার পাঁচ উপজেলার ৩৫টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাাবিত হয়েছে। এসব এলাকার ২১৬টি গ্রামের ২৪ হাজার ৯২৪টি পরিবার পানিবন্দি হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ২৮০টি ঘরবাড়ি, সাড়ে ১৬ কিলোমিটার সড়ক ও বাঁধ তলিয়ে গেছে। সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে ২২টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম  জানান, বন্যার প্রথমেই বন্যাকবলিত মানুষের মধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে ১২৫ মেট্রিক টন চাল। এরই মধ্যে ১৪২ মেট্রিক টন চাল পাঁচটি উপজেলায় প্রয়োজন মতো বিতরণের জন্য সরবরাহ করা হয়েছে। শিশু খাদ্যেও জন্য ২ লক্ষ টাকা সেই সাথে গো খাদ্যের জন্য ২ লক্ষ টাকা আমরা বরাদ্দ পেয়েছি। দ্রুত সময়ের মধ্যেই সেটি বিতরণ করা হবে।

Development by: webnewsdesign.com