বড়লেখায় স্বাস্থ্যবিধি মানছেন না অনেকে, বাড়ছে করোনায় আক্রান্তের  সংখ্যা

সোমবার, ১৫ জুন ২০২০ | ৭:০৬ অপরাহ্ণ

বড়লেখায় স্বাস্থ্যবিধি মানছেন না অনেকে, বাড়ছে করোনায় আক্রান্তের  সংখ্যা
সরকার মানুষের জীবন ও জীবিকার তাগিদে লকডাউন কিছুটা শিথিল করেছে। খুলছে দোকান পাট ও মার্কেট গুলো। রাস্তায় বেড়েছে যান চলাচল। শিথিল করার ক্ষেত্রে সরকারের দেয়া বিধি-নিষেধ ও শর্ত মানা হচ্ছে না। তাই প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।
এমন পরিস্হিতিতে মৌলভীবাজারের বড়লেখায় গেল এক সপ্তাহে করোনায় আক্রান্তে শনাক্ত হয়েছে ৬ জন। এপ্রিল থেকে জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত করোনায় আক্রান্ত ছিলেন ১৩ জন। এক সপ্তাহের ভিতরে ৬ জন আক্রান্ত রোগী বাড়লেও   সরকারের দেয়া স্বাস্থ্যবিধিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাস্ক ছাড়াই ঘরের বাইরে বের হচ্ছেন মানুষ। এদিকে স্বাস্থ্যবিধি বাস্তবায়নে প্রশাসনের  ঢিলেঢালা ভাব লক্ষ করা যাচ্ছে।  চিকিৎসকরা বলছেন, এ অবহেলার কারণে ব্যায়াপক হারে বেড়ে যেতে পারে করোনা রোগীর সংখ্যা। মারাত্মক বিপর্যয় ডেকে নিয়ে আসতে পারে মহামারী করোনা ভাইরাস।
উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বড়লেখায় প্রথম করোনা রোগী ধরা পড়ে গত ২০ এপ্রিল। এর পর থেকেই ধীরে ধীরে সংক্রামণ বাড়লেও গেল এক সপ্তাহে ৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গত বৃহস্পতিবার (১১জুন) এক স্বাস্থ্য-কর্মীসহ ৪ জন এবং  শনিবার আরও দুইজন পুরুষ করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে উপজেলায় মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ জনে। এদের মধ্যে থেকে ৬ জন করোনামুক্ত হয়েছেন। বাকিরা হোম আসোলেশনে চিকিৎসা নিচ্ছেন। এছাড়াও পরীক্ষার জন্য নতুন করে ১৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।
ক্রমাগত করোনা সংক্রামণ বাড়লেও  সাধারণ মানুষের মাঝে বাড়তি কোন সচেতনতা লক্ষ করা যাচ্ছে না। বরং সর্বক্ষেত্রেই স্বাস্থ্যবিধির উপেক্ষা করে চলাচল লক্ষ করা যাচ্ছে। গত ৩১মে স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে সরকার সবকিছু খুলে দেওয়ার পর প্রথম দুই-এক দিন সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি মেনে চললেও তার পর থেকে যেন বেপরোয়া । সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে বাইরে চলাচল করছে মানুষ। অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই। যাদের আছে তারা আবার মাস্ক যা-তাভাবে ব্যবহার করছেন। নিয়ম মেনে খুব কম লোকই মাস্ক ব্যবহার করছেন। গণ-পরিবহনে, হাটবাজারে কিংবা ব্যাংকের সেবা-গ্রহণ সর্বক্ষেত্রে উপেক্ষা করা হচ্ছে স্বাস্থ্যবিধি।সোমবার সরেজমিনে উপজেলার পৌর শহরসহ বিভিন্ন ইউনিয়নের হাটবাজারে এসব চিত্র দেখা গেছে।
এমন পরিস্থিতিতে মাস্ক পরা নিয়ে নানা অজুহাতের পাশাপাশি অনেকেই রেগে যাচ্ছেন। আবার কেউ বিব্রত হচ্ছেন। বড়লেখা পৌর শহর এলাকায়  এক ব্যবসায়ীর কাছে মাস্ক পরা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘মাস্ক পরলে গরম লাগে তাই খুলে রেখেছি’।
এ বিষয়ে বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রত্নদ্বীপ বিশ্বাস বলেন, এই মুহূর্তে স্বাস্থ্যবিধি না মেনে চলাফেরা করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বড়লেখায় এখন করোনাভাইরাসের সংক্রামণ উর্ধমুখি। আমাদের চারপাশে যেকোনো কিছুতে এ ভাইরাস থাকতে পারে। স্বাস্থ্যবিধি মেনে চলাচল করার আহবান জানান তিনি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান জানান, স্বাস্ব্য বিধি মেনে চলোচলের জন্য প্রতিনিয়িত সচেতনতামূলক প্রচারণা চলছে।  গত ৮ জুন মাস্ক না পরে বাহিরে বের হওয়ায় ২৭ জনকে ১০,১০০ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় যাদের মাস্ক নেই তাদেরকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাস্ক সরবরাহ করা হয়েছে। দেশের এই ক্রান্তি-লগ্নে শুধু প্রশাসন আর সরকার আইন মানার জন্য বললে হবে না। জনগণেরও দায়িত্ব রয়েছে। জনগণের উচিৎ নিজেদের রক্ষায় স্বপ্রণোদিত হয়ে আইন মানা।

Development by: webnewsdesign.com