খাগড়াছড়িতে পাহাড় কাটার দায়ে ৪ জনের জেল

রবিবার, ১৪ জুন ২০২০ | ৩:৪২ অপরাহ্ণ

খাগড়াছড়িতে পাহাড় কাটার দায়ে ৪ জনের জেল

খাগড়াছড়ি শহরের শালবন, কুমিল্লাটিলা, কলাবাগান, সবুজবাগসহ বিভিন্ন এলাকায় পাহাড় কেটে বসতবাড়ি নির্মাণের কাজ চলছে বলে অভিযোগ উঠেছে। এমনকি উন্নয়নের নামেও পাহাড় কাটার উৎসব চলে এই পাহাড়ি জেলায়। একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় পাহাড় কেটে মাটি বিক্রি করা হয় বলেও অভিযোগ রয়েছে। তেমনি একটি চক্রের ৪ সদস্যকে দুটি ট্রাক্টরসহ আটক করে জেল-জরিমানা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

প্রশাসনের সূত্র জানিয়েছে, শনিবার বিকালে পৌর শহরের শালবন এলাকায় অবৈধভাবে পাহাড় কাটার সময় হাতেনাতে আটক করা হয় ৪ জনকে। এরমধ্যে পাহাড়ের মাটি বোঝাই ২টি ট্রাক্টর এবং মাটি কাটার বেশ কিছু সরঞ্জাম জব্দ করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ট্রাক্টর চালকসহ ৪ জনের প্রত্যেককে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। অনাদায়ে আরো ৩ মাসের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এনডিসি উজ্জ্বল কুমার হালদার।

শাস্তিপ্রাপ্তরা হলেন, মো. সুমন, মো. আব্দুর রহিম, মো. হাফিজুর রহমান ও মো. রানা। তাদেরকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর উপধারা ১৫(১) এর ক্রমিক নং ৫ এর বিধান লংঘন করায় এই শাস্তি দেয়া হয়েছে।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এনডিসি উজ্জ্বল কুমার হালদার জানান, প্রভাবশালী চক্রের সহায়তায় পাহাড়ের মাটি কেটে তা বিক্রির উদ্দেশ্যে পাচার করা হচ্ছিল। খবর পেয়ে সেখানে তাৎক্ষনিক ভ্রাম্যমাণ আদালত চালানো হয়। তিনি জানান, অপরাধীরা মুক্ত না হওয়া পর্যন্ত ট্রাক্টর দুটিও থানা পুলিশের হেফাজতে জব্দ থাকবে।

Development by: webnewsdesign.com