মাত্র ১৫ মিনিটে করোনা টেস্ট এর পরীক্ষা চালাল থাইল্যান্ড

বুধবার, ০১ এপ্রিল ২০২০ | ১:১৯ অপরাহ্ণ

মাত্র ১৫ মিনিটে করোনা টেস্ট এর পরীক্ষা চালাল থাইল্যান্ড

থাইল্যান্ডে ১৫ মিনিটের একটি নতুন পরীক্ষা চালু করা হয়েছে। এতে কোভিড-১৯ বা করোনার পরীক্ষা অনেকটাই সহজ হবে।মারাত্মক ভাইরাসটির (করোনা) জন্য স্ক্রিন করা মানুষের সংখ্যা বাড়ানো এবং স্বাস্থ্য ব্যবস্থার বোঝা হ্রাস করার লক্ষ্যে এটা করা হয়েছে।

ব্যাংককের চুলালংকর্ন বিশ্ববিদ্যালয় এই সপ্তাহে দ্রুত কিটটি তৈরী করে দিয়েছে। এটি অসুস্থ ব্যক্তিদের দ্রুত সনাক্ত করতে সহায়তা করবে। মার্চ মাসে থাইল্যান্ডে করোনাভাইরাস  সংক্রমণের  পরিমাণ তীব্র আকার ধারণ করে। আতঙ্কিত নাগরিকরা করোনাভাইরাস পরীক্ষার জন্য হাসপাতালে ভীড় জমান।  বর্তমানে ডাক্তাররা কোভিড-১৯ সনাক্ত করতে অনুনাসিক এবং গলার সোয়াব থেকে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষার উপর নির্ভর করেন।

পিসিআর পরীক্ষার দাবির অর্থ কিটগুলি স্বল্প সরবরাহে রয়েছে এবং ফলাফলগুলি দুই থেকে চার দিন সময় নিতে পারে। নতুন দ্রুত স্ট্রিপ টেস্টগুলি রক্তের সিরাম বা প্লাজমাতে অ্যান্টিবডিগুলি (আইজিজি এবং আইজিএম) সনাক্ত করে। যা ইঙ্গিত দিতে পারে যে একজন রোগীর বর্তমানে বা পূর্বে কোভিড -১৯ ছিল।  এই টেস্টে রক্তের ফোঁটা নিয়ে কাজ করা হয়। এর ফলে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে প্রথম ইতিবাচক বা নেতিবাচক ফলাফল পা্ওয়া যায়।

সূত্র : স্কাই নিউজ

Development by: webnewsdesign.com