কোমর ব্যথা সারাতে পরামর্শ

সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০ | ৪:৫৭ অপরাহ্ণ

কোমর ব্যথা সারাতে পরামর্শ

কোমর ব্যথা এ পৃথিবীর সব মানুষেরই একটি সাধারণ সমস্যা। দুনিয়ায় এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই কঠিন, যার জীবনে অন্তত একবার কোমর ব্যথার অভিজ্ঞতা নেই। মেরুদণ্ডের মাংসপেশি, লিগামেন্ট, স্নায়ু, হাড়,জোরা,তরুণাস্থি বা ডিস্কের জটিল যোগাযোগ বিন্যাসের বিভিন্ন প্রকার সমস্যার জন্য কোমর ব্যথায় ভোগেন। এজন্য পেইনকিয়ার বা ব্যথানাশক বড়ি খেয়েও লাভ হয় না। এজন্য বিশেষজ্ঞরা কয়েকটি পরামর্শ দিয়েছেন।

চলুন তাহলে জেনে নেই –

১. ভারী কোনো জিনিস নিচ থেকে ওপরে তোলার সময় সামনে না ঝুঁকে হাঁটু ভাঁজ করে বসে তুলুন। তবে কোনো ভারোত্তোলন না করাই শ্রেয়। ২. শরীরের ওজন বাড়াবেন না। অর্থাৎ এমন খাবার খাবেন না,যাতে শরীরের ওজন বাড়ে। ৩. নরম বিছানায় না শুয়ে শক্ত শয্যায় শোবেন। ফোম বা গদিযুক্ত বিছানা ছাড়ুন। ৪. নিয়মিত হাঁটাহাঁটি করুন। হালকা ব্যায়াম করুন। ৫. সংসারের কাজ- ঘর মোছা, কাপড় ধোয়া,মসলা বাটা,ঝাড়ু দেয়া ইত্যাদি কাজের সময় কোমর সোজা রাখুন। ৬. উপুড় হয়ে শোবেন না।শোয়া থেকে ওঠার সময় চিত হয়ে শুয়ে পা দুটো সোজা রেখে কনুইয়ের ওপর ভর দিয়ে উঠুন।

 

৭. আধা ঘণ্টার বেশি দাঁড়িয়ে থাকবেন না। উঁচু গোড়ালির স্যান্ডেল বা জুতো পরবেন না। সামনে ঝুঁকে কোনো কাজ করবেন না। ৮. ঘাড়ে বা পিঠে কোনো ভারী কিছু বহন করবেন না। ৯. রাতে শোয়ার সময় গরম পানির ব্যাগ বা হট ওয়াটার ব্যাগের শেক নিন কমপক্ষে আধা ঘণ্টা। ১০.সামর্থ্য থাকলে ফিজিওথেরাপি নিন। শিগগিরই সুস্থ হতে পারেন। ১১. সাবধান কোমর ব্যথার জন্য ঘন ঘন ব্যথানাশক বড়ি খাবেন না।

এটা এক প্রকার বিষ,যা আপনার কিডনি নষ্ট করে দিতে পারে। ১২. সরিষার তেলে কয়েক কোয়া রসুন ছেঁচে দিয়ে গরম করে মালিশ করলেও উপকার পাবেন। সবশেষে এ সত্যটি মনে রাখুন – পরিমিত ও নিয়মিত আহার,শারীরিক ব্যায়াম,বিশ্রাম, নিদ্রা ও পরিস্কার – পরিচ্ছন্নতা সুস্বাস্থ্যের পূর্বশর্ত।

Development by: webnewsdesign.com