আন্তর্জাতিক আইনে স্বীকৃত নয় জেরুজালেম, ইতালির আদালত

সোমবার, ১০ আগস্ট ২০২০ | ৮:২৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক আইনে স্বীকৃত নয় জেরুজালেম, ইতালির আদালত

জেরুজালেম নগরীকে ইসরাইল সরকার রাজধানী হিসেবে দাবি করলেও আন্তর্জাতিক আইনে তা স্বীকৃত নয়। ফলে জেরুজালেম ইসরাইলের রাজধানী নয় বলে মত দিয়েছেন ইতালির একটি আদালত।

মিডল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, গতকাল রোববার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক অনুষ্ঠানকে কেন্দ্র করে এ রায় দেন রোম কোর্ট হিসেবে পরিচিত ট্রাইব্যুনাল ডি রোমা।

প্রতিবেদনে বলা হয়, ফ্লাভিও ইনসিন্না নামের ইতালির জনপ্রিয় একজন টেলিভিশন উপস্থাপকের অনুষ্ঠানে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছিল। বিষয়টি নিয়ে দেশটির দুইটি সংগঠন আদালতের শরণাপন্ন হয়। তাদের আবেদনের ভিত্তিতেই এ বিষয়ে অভিমত জানান বিচারক।

অনুষ্ঠানটির সঞ্চালক ফ্ল্যাভিও ইনসিনা গত মে মাসের ২১ তারিখ এক অনুষ্ঠানে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করেন। সেদিন অনুষ্ঠানে একজন প্রতিযোগিকে জিজ্ঞাসা করা হয়, ইসরায়েলের রাজধানীর নাম কি? উত্তরে তিনি তেল-আবিবের কথা বললে ফ্ল্যাভিও বলেন, এটা ভুল। সেসময় তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করেন।

ইতালির পররাষ্ট্র নীতি আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়ায় বিষয়টি নিয়ে দেশটিতে বিতর্কের সূত্রপাত হয়। ওই বিতর্ক শেষ পর্যন্ত আদালতে গড়ায়।

রায়ে আদালত বলেছেন, ওই অনুষ্ঠানের পরবর্তী পর্বে এটা উল্লেখ করতে হবে যে, ‘আন্তর্জাতিক আইনে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি।’

উল্লেখ্য ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরাইলি বাহিনী। এ শহরেই মুসলমানদের প্রথম কিবলা আল আকসা মসজিদ অবস্থিত। মক্কা ও মদিনার পর এটি মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান।

১৯৮০ সালে পুরো জেরুজালেম দখল করে নেয় ইসরাইল। শহরটিকে তারা ইহুদিবাদী রাষ্ট্রের ‘শাশ্বত এবং অবিভক্ত রাজধানী’ দাবি করতে থাকে। তবে এই দখলদারিত্বকে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।

আন্তর্জাতিক আইনে ইসরাইলের দখলকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে অবৈধ ইহুদি বসতি স্থাপনকে অবৈধ হিসেবে বিবেচনা করা হয়।

Development by: webnewsdesign.com