বিশ্বের সবচেয়ে বৃহত্তম বড় মিথানল কারখানা উদ্বোধন করল ইরান

শুক্রবার, ০৭ আগস্ট ২০২০ | ৭:২৮ অপরাহ্ণ

বিশ্বের সবচেয়ে বৃহত্তম বড় মিথানল কারখানা উদ্বোধন করল ইরান

পারস্য উপসাগর তীরবর্তী একটি এলাকায় বিশ্বের বৃহত্তম মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি । দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্ষতি থেকে বাঁচতে পেট্রোকেমিক্যাল পণ্য রপ্তানির যে দিকনির্দেশনা দেওয়া হয়েছে, তা বাস্তবায়নের অংশ হিসেবে এই কারখানা উদ্বোধন করা হলো।

বৃহস্পতিবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশে ‘কভেহ’ পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স’ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রুহানি। এই কারখানায় প্রতিদিন ‘এএ গ্রেডের ৭,০০০ মেট্রিক টন মিথানল উৎপাদিত হবে। এই কারখানা স্থাপনে প্রায় ১০০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ খরচ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা ইরনা। তারা আরো বলেছে, এই কারখানা থেকে অপরিশোধিত জ্বালানি ব্যবহার করে বছরে প্রায় ৪০ কোটি ডলার মূল্যের পণ্য উৎপাদন করা সম্ভব হবে। বুশেহর প্রদেশের ‘দেইর’ কাউন্টিতে ২২০ হেক্টর জমির ওপর নির্মিত এই কমপ্লেক্সে দৈনিক ৬০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হবে।

 

প্রেসিডেন্ট হাসান রুহানি এ প্রকল্প উদ্বোধন করে বলেছেন, যুক্তরাষ্ট্রের কঠিনতম নিষেধাজ্ঞা মোকাবেলা করে আমরা এ প্রকল্প নির্মাণ করেছি। চলতি বছরেই এ ধরনের আরো কয়েকটি প্রকল্প উদ্বোধন করা হবে বলেও জানান প্রেসিডেন্ট রুহানি।

Development by: webnewsdesign.com