আবারও শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী হলেন মাহিন্দা রাজাপাকসে

শুক্রবার, ০৭ আগস্ট ২০২০ | ৭:৩৪ অপরাহ্ণ

আবারও শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী হলেন মাহিন্দা রাজাপাকসে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছেন মাহিন্দা রাজাপাকসে। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ভাই মাহিন্দাকে জয়ী বলে ঘোষণা করে দিয়েছেন। কিছুদিনের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন মাহিন্দা। এর ফলে শ্রীলঙ্কার শাসন ক্ষমতা একটি পরিবারের হাতেই থেকে গেল।

গত নভেম্বর মাসে কেয়ারটেকার সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছিলেন মাহিন্দা। যদিও প্রধানমন্ত্রী হওয়ার মতো সংখ্যাগরিষ্ঠতা তাঁর ছিল না। দেশের প্রেসিডেন্ট তথা মাহিন্দার ভাই গোটাবায়া সংবিধান মুলতুবি করে মাহিন্দাকে প্রধানমন্ত্রী হওয়ার আহ্বান জানান। ফলে দেশে এক সাংবিধানিক সংকট তৈরি হয়। সদ্য সমাপ্ত নির্বাচনের পরে সেই সাংবিধানিক সংকট কেটেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী নির্বাচনে মোট ২২৫টি আসনে লড়াই হয়েছে। তার মধ্যে মাহিন্দার দল একাই ১৪৫টি আসনে জয়ী হয়েছে। আরও পাঁচটি আসনে জয়ী হয়েছে এসএলপিপি-র জোট প্রার্থীরা। মাহিন্দার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংঘে। তিনি পেয়েছেন মাত্র ৫৪ টি আসন। প্রাক্তন প্রেসিডেন্ট রণসিংহে প্রেমদাসার ছেলে এ বারই নতুন তৈরি করে নির্বাচনে নেমেছিলেন। বাবার কথা স্মরণ করেই নতুন দল তৈরি করেছেন তার ছেলে।

 

করোনার কারণে দুইবার পিছিয়ে দেওয়া হয়েছিল শ্রীলঙ্কার নির্বাচন। এই মুহূর্তে শ্রীলঙ্কায় করোনার প্রকোপ অনেকটাই কম। সেই সুযোগেই নির্বাচনের ব্যবস্থা করা হয়। গোটা দেশে প্রায় আট হাজার স্বাস্থ্যকর্মীকে নির্বাচনের কাজে নিযুক্ত করা হয়েছিল। বুথগুলিতে স্বাস্থ্যবিধি মেনে চলেছে নির্বাচন কার্যক্রম।

Development by: webnewsdesign.com