পটুয়াখালী বাউফলে ১৯ গ্রামে ঈদুল আযহা উদযাপন

শুক্রবার, ৩১ জুলাই ২০২০ | ৯:৪৯ অপরাহ্ণ

পটুয়াখালী বাউফলে ১৯ গ্রামে ঈদুল আযহা উদযাপন

পটুয়াখালীর বাউফলে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চট্টগ্রামের চন্দনাইসের জাহাগিরিয়া শাহ সুফী মমতাজিয়া দরবার শরিফ এলাহাবাদের অনুসারি ১৯ গ্রামের প্রায় ২২ হাজার মানুষ আজ রোববার পবিত্র ঈদুল আযহা উদযাপন করছেন। প্রতিবছর সৌদি আরবের সাথে সমন্বয় রেখে এই অনুসারিরা একদিন আগে ঈদ উৎসব পালন করে থাকেন।

দিবসটি উপলক্ষে সকাল সারে আট টায় ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয় উপজেলার কনকদিয়া ইউনিয়নের শাপলাখালী মাদ্রাসা সংলগ্ন শাহ সূফী মমতাজিয়া জামে মসজিদ মাঠে। ওই নামাজে খুতবা প্রদান করেন শাহ সুফি মমতাজিয়া সুন্নিয়া মাদ্রাসার সুপার মাওলানা মুহাম্মদ আবু সাইদ চৌধুরী। নামাজ আদায় শেষে একে অপরের সাথে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং পশু কোরবানী করেন।



 

মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা সাহাবুদ্দিন জানান, হানিফী মাযহাবের মতে শাওয়াল মাসের চাঁদ পশ্চিম আকাশে দেখা দেয়ার সংবাদ পূর্ব প্রান্তে এসে পৌঁছাইলেই সকলের জন্য ঈদ করা ওয়াজিব হয়ে যায়। এই চিন্তাধারা ও আদর্শে সৃষ্ট জাহাগিরিয়া শাহ সুফী মমতাজিয়া দরবার শরিফ এলাহাবাদের অনুসারিরা সৌদী আরবের সাথে সমন্বয় করে ঈদ উদযাপন করে থাকেন। শাপলাখালী ছাড়াও উপজেলার বগা, বানাজোরা, বামনিকাঠী, ধাউড়াভাঙ্গা, চাঁদপাল, সাবপুরা, রাজনগর, শাপলাখালী (পুরাতন), শাপলাখালী (নতুন), কনকদিয়া, সূর্দী, দ্বিপাশা, গোসিংগা, মদনপুরা, চন্দ্রপাড়া, মাঝপাড়া, তাঁতেরকাঠী ও কাশিপুর গ্রামের প্রায় ২২ হাজার মানুষ আজ রোববার পবিত্র ঈদুল আযহা উৎসব পালন করছেন।

Development by: webnewsdesign.com