আরাফার খুতবায় মহামারি থেকে পরিত্রাণের কামনা

শুক্রবার, ৩১ জুলাই ২০২০ | ১২:০২ অপরাহ্ণ

আরাফার খুতবায় মহামারি থেকে পরিত্রাণের কামনা

আরাফায় অবস্থিত মসজিদে নামিরায় গতকাল দুপুরে হাজিদের উদ্দেশ্যে খুতবা প্রদান করা হয়। এবারের হজে খুতবা দেন আবদুল্লাহ বিন সুলায়মান আল মানি। আরাফার খুতবায় মুসলিম উম্মাহর শান্তি ও অগ্রগতির জন্য দোয়া করা হয়। বিশেষভাবে চলমান মহামারি থেকে পরিত্রাণের কামনা করা হয়।

খুতবায় বলা হয়, ইসলামি শরিআত বিশ্ববাসীকে শান্তি ও সমৃদ্ধির নিশ্চয়তা দেয়। মুসলিম উম্মাহকে ইসলামের পূর্ণাঙ্গ বিধি-বিধান অনুসরন করতে বলা হয়। ব্যক্তি ও সামাজিক পরিসরে শান্তি প্রতিষ্ঠার জন্য বিশেষভাবে উৎসাহ দেওয়া হয়।



 

খুতবায় আরও বলা হয়, মানুষের অধিকারের নিশ্চিয়তা প্রদান করে ইসলাম। স্থান ও মানুষের নিরাপত্তার জন্য ইসলামি শরিআতে সব নীতির ব্যবস্থা করা হয়েছে। মানুষের প্রাণ ও সম্পদ রক্ষার জন্য ইসলামে সার্বজনীন ব্যবস্থা আছে। তাই কোনো প্রাণিকে কষ্ট দেওয়া, সমাজে অস্থিরতা তৈরি করা ও বিশৃঙ্ক্ষলা সৃষ্টি করা ইসলামে নিষেধ।

শাইখ আবদুল্লাহ আল মানি মুসলিমদের নারীর অধিকার, সম্পত্তি বণ্টনে ন্যায়পন্থা অবলম্বনসহ মানবাধিকার প্রতি সজাগ হওয়ার আহ্বান জানান। এছাড়া অঙ্গীকার পূরণ, মাতা-পিতার সেবা, সৎকাজের আদেশ, অসৎকাজে বাঁধাদান, মানবসেবায় সবাইকে এগিয়ে আসার উপদেশ প্রদান করেন।

মসজিদ নামিরায় খুতবা প্রদান শেষে জোহর ও আসরের নামাজ এক সঙ্গে আদায় করা হয়।

সূত্র : আল জাজিরা নেট

Development by: webnewsdesign.com