কসবা সীমান্তে ১২ জনকে পুশইনের চেষ্টা বিএসএফের

মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ | ১:৩৭ অপরাহ্ণ

কসবা সীমান্তে ১২ জনকে পুশইনের চেষ্টা বিএসএফের

ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তের ২০৩৯/১২-এস পিলার এলাকার শূন্যরেখার ১২ জন নারী-পুরুষ ও শিশুকে বাংলাদেশে পুশইন করার চেষ্টা চালিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

শনিবার (১২ জুলাই) বিকেল ৫টার দিকে বিএসএফ তাদেরকে বাংলাদেশে পুশইনের চেষ্টা করে। তবে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধায় তাদের সে চেষ্টা ব্যর্থ হয়।

বিজিবি সূত্রে জানা গেছে, শনিবার ব্রাহ্মণবাড়িয়া কসবা উপজেলা সদরের হাকর সীমান্তের ২০৩৯/১২-এস পিলার এলাকা দিয়ে ১২ জন নারী, পুরুষ ও শিশুকে বাংলাদেশে পুশইনের চেষ্টা করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।

এ সময় বিজিবির টহল দলের সদস্যরা শিশুসহ ওই ১২ নারী-পুরুষকে বাংলাদেশে অনুপ্রবেশে বাধা দেন। এ ঘটনায় ওইদিন সন্ধ্যায় বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিজিবির কসবার কোম্পানি কমান্ডার সুবেদার করিম উদ্দিন প্রধান এবং ভারতের বিএসএফের পক্ষ নেতৃত্ব দেন কমলাসাগর বিএসএফ ক্যাম্পের পরিদর্শক প্রবেশ কুমার।

বিএসএফ সদস্যরা ওই ১২ জনকে বাংলাদেশি নাগরিক বলে দাবি করেন। বাংলাদেশের পক্ষ থেকে বিএসএফের দাবি প্রত্যাখান করে বলা হয় যেহেতু তারা ভারতে অবস্থান করছে তাই তারা ভারতীয় নাগরিক। তাদের যেন কোনো ভাবেই পুশইন এর চেষ্টা না করা হয় এ ব্যপারে ভারতীয় সীমান্ত রক্ষিবাহিনী বিএসএফ সতর্ক করা হয়।

ঘটনার সতত্য নিশ্চিত করে ব্রাহ্মণবাড়িয়া ৬০ বিজিবি (সুলতানপুর) ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এস এম মেহেদী হাসান বলেন, ওই নাগরিকরা বাংলাদেশের নয়।

যেহেতু ভারতের অংশ থেকে এসেছে, সেহেতু ধরেই নেওয়া যায় তারা ভারতের লোক। বিএসএফকে বলা হয়েছে তাদেরকে সীমান্ত এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য। পাশাপাশি বিজিবিকে সর্তক অবস্থায় থাকতে বলা হয়েছে।

 

 

এদিকে, সর্বশেষ খবর অনুযায়ী বিজিবি সূত্র জানায়, পুশইনের চেষ্টারত ওই ১২ জন ভারতীয় সীমান্তের একটি পরিত্যক্ত বাড়িতে অবস্থান করছে।

Development by: webnewsdesign.com