ব্রিটেন নেতৃত্বাধীন জোটের সমুদ্রে আটকা পড়া নাবিকদের উদ্ধারের আহ্বান

রবিবার, ১২ জুলাই ২০২০ | ৫:৫৭ অপরাহ্ণ

ব্রিটেন নেতৃত্বাধীন জোটের সমুদ্রে আটকা পড়া নাবিকদের উদ্ধারের আহ্বান

নভেল করোনাভাইরাস মহামারীর কারণে সমুদ্রে আটকা পড়া দুই লাখ নাবিকের জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে ডজন খানেক দেশ। গত বৃহস্পতিবার ব্রিটেনের নেতৃত্বে আয়োজিত যৌথ এক ভার্চুয়াল সম্মেলনে তারা আহ্বান জানায় যেন আটকে পড়া নাবিকদের স্ব-স্ব দেশে ফেরত পাঠানোর সুযোগ করে দেয়া হয়। খবর এএফপি।বিবৃতিতে দেশগুলো জানায়, বিশ্বব্যাপী নাবিকদের পাল্টাতে না পাড়ার বিষয়টি জাহাজের অপারেটরদের সামনে এ সময়ের সবচেয়ে বড় সংকট হিসেবে দেখা দিয়েছে।

 

বৈশ্বিক বাণিজ্যে নিরাপদ ও কার্যকর চলাচলও বিঘ্নিত হচ্ছে।বৈশ্বিক বাণিজ্যের ৮০ শতাংশেরও বেশি সমুদ্রপথে পরিচালিত হচ্ছে। গত মার্চের পর থেকে হাজারো নাবিক সমুদ্রে আটকে পড়েছেন। এর মধ্যে অল্প কয়েকটি জাহাজ কেবল তাদের নাবিকদের পাল্টাতে পেরেছেন।নভেল করোনাভাইরাস ছড়িয়ে দিতে পারেন—এ আশঙ্কায় বিশ্বের বিভিন্ন বন্দরে অধিকাংশ নাবিককে নামতে দেয়া হয়নি। সমুদ্রে যেমন দুই লক্ষাধিক নাবিক আটকে রয়েছেন, তেমনি তাদের জায়গায় যারা দায়িত্ব গ্রহণ করতেন, এমন সমসংখ্যক নাবিক বিভিন্ন বন্দরে আটকে রয়েছেন।আটকে পড়া নাবিকদের ‘গুরুত্বপূর্ণ কর্মী’ গণ্য করে তাদের জন্য সব ধরনের আমলাতান্ত্রিক জটিলতা প্রশমনের আহ্বান জানিয়েছে দেশগুলো।

 

বিবৃতিতে স্বাক্ষর করা দেশগুলো হচ্ছে ব্রিটেন, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, ফিলিপাইন, সৌদি আরব, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও যুক্তরাষ্ট্র।

Development by: webnewsdesign.com