প্যাংগংয়ে এখনও উপস্থিতি রয়েছে চীনা সেনাদের

রবিবার, ১২ জুলাই ২০২০ | ৭:৫১ অপরাহ্ণ

প্যাংগংয়ে এখনও উপস্থিতি রয়েছে চীনা সেনাদের

প্যাংগং হৃদ থেকে এখনও সব সেনা সরিয়ে নেয়নি চীন। লাদাখের ফিঙ্গার ৪ এলাকা থেকে কিছু সেনা সরিয়ে নেওয়া হয়েছে। প্যাংগং হ্রদ থেকে তাদের কিছু নৌকাও সরে গেছে। তবে প্যাংগং এলাকায় এখনও চীনা সে’নাদের আংশিক উপস্থিতি রয়েছে বলে ভা’রতীয় সেনাবাহিনী সূত্র জানিয়েছে।গালওয়ান উপত্যকায় দুপক্ষ যে শর্তে সেনাদের পিছিয়ে নিয়েছে তাতে এক কিলোমিটার অঞ্চল চীনের দখলেচলে গেছে বলে অভিযোগ করেছে ভারত।ভারত চায় চীন ফিঙ্গার ৮-এ তাদের ছাউনিতে ফিরে যাক।

সিরিজা’প ১ ও ২-এ তাদের পাকা ঘাঁটিতে চলে যাক। কিন্তু চীনের পিপলস লিবারেশন আর্মি ফিঙ্গার-২ পর্যন্ত দখল নিতে চায়।ফিংগার রিজিয়নের আটটি ফিংগার ভারতের অন্তর্গত বলে বরাবরই দাবি করে এসেছে নয়াদিল্লি। এই আট ফিংগার যেখানে শেষ হচ্ছে সেখানেই ভারত-চীন সীমান্তের নিয়ন্ত্রণ রেখা। তবে এ বিষয়ে চিনের দাবি কিছুটা আলাদা।চীন বলছে, চার নম্বর ফিংগার পর্যন্ত ভারতের এলাকা এবং বাকি চারটি ফিংগার চীন সীমান্তের মধ্যে পড়েছে।

 

 

চলতি বছরের মে মাসে আট নম্বর ফিংগারের দিকে টহল দিতে যাওয়ার পথে ভা’রতীয় বাহিনীর পথ আটকেছিল চীনা সেনারা।এর আগে স্যাটেলাইট চিত্রে ফিংগার ৪ অঞ্চলে চীনের বিভিন্ন নির্মাণকাজের ছবি ধরা পড়েছিল। উল্লেখ্য, লাদাখে প্যাংগং লেকের ধারে আটটি পরপর সরু অঞ্চল রয়েছে। এর মধ্যে ফিংগার ৪ অঞ্চলে চীনা আগ্রাসন রুখতে গিয়ে চীনের সঙ্গে সংঘাতে কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নি’হত হয়।

এখন পর্যন্ত দু’দেশের কমান্ডার পর্যায়ে তিনটি বৈঠক হয়েছে। গালওয়ান, হটস্প্রিং এবং গোগরা থেকে চীনা সেনারা সরে গেছে। ভারতীয় সেনাবাহিনী বলছে, প্যাংগংয়ের মোট ৮টি ‘ফিঙ্গার’ এলাকা রয়েছে। এর মধ্যে ফিঙ্গার-৪-এ চীনা সেনাদের উপস্থিতি কমে এসেছে ঠিকই। কিন্তু এখনও ফিঙ্গার এলাকায় চীনা সেনারই আধিপত্য রয়েছে। একাধিক ঝর্নার কাছে চীনের তাঁবু এখনও রয়েছে।

Development by: webnewsdesign.com