প্রিমিয়ার লিগের ইতিহাসে ম্যান সিটির যতো রেকর্ড

বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০ | ৪:২১ অপরাহ্ণ

প্রিমিয়ার লিগের ইতিহাসে ম্যান সিটির যতো রেকর্ড
ফাইল ছবি

লিভারপুলের একচ্ছত্র আধিপত্যের সামনে লিগ শিরোপা আগেই খুইয়েছে ম্যানচেস্টার সিটি। চলতি মৌসুমেও লিগ চ্যাম্পিয়ন হলে, শিরোপার হ্যাটট্রিক হয়ে যেত পেপ গার্দিওলার শিষ্যদের। কিন্তু অলরেডদের দাপটের সঙ্গে নিজেদের ব্যর্থতায় সেই সুযোগ হারিয়েছে সিটিজেনরা।

তবে শিরোপা হাতছাড়া হলেও, ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে অনন্য এক রেকর্ড গড়েছেন সার্জিও আগুয়েরো, গ্যাব্রিয়েল হেসুসরা। ইংল্যান্ডের বর্তমান শীর্ষ পর্যায়ের লিগে একমাত্র দল হিসেবে এক মৌসুমে পাঁচ খেলোয়াড় করেছেন ১০ বার তার বেশি গোল।

 

বুধবার রাতে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ম্যান সিটির ৫-০ গোলের জয়ে দ্বিতীয় গোলটি করেন রিয়াদ মাহরেজ। যা চলতি লিগে তার গোলসংখ্যাকে নিয়ে দুই অংকে। এবারের লিগে ম্যান সিটির পঞ্চম খেলোয়াড় হিসেবে দুই অংকে গেলেন মাহরেজ।

তার আগেই ২০১৯-২০ মৌসুমের লিগে ১০ বা তার বেশি গোল করে ফেলেছেন ক্লাব সতীর্থ কেভিন ডি ব্রুইন, গ্যাব্রিয়েল হেসুস, রহিম স্টারলিং এবং সার্জিও আগুয়েরো। সবচেয়ে বেশি ১৬ গোল আগুয়েরোর। এছাড়া স্টারলিং ১৩ এবং ডি ব্রুইন ও হেসুস করেছেন ১০টি করে গোল।

১৯৯২ সালে ইংলিশ প্রিমিয়ার লিগ প্রবতর্নের পর থেকে গত ২৮ বছরে কোন দলের পাঁচ খেলোয়াড় একই মৌসুমে ১০ গোল করতে পারেননি। যা করে দেখাল ম্যান সিটি। তবে ১৯৮৪-৮৫ মৌসুমের ফার্স্ট ডিভিশন ফুটবলে (তখন এটিই ছিল শীর্ষ লিগ) এভারটনের পাঁচ খেলোয়াড় করেছিলেন ১০ বা তার বেশি গোল।

 

এদিকে পাঁচ তারকার ১০ গোলের রেকর্ডের দারুণ এক মাইলফলকে পৌঁছেছেন ম্যান সিটির স্প্যানিশ মিডফিল্ডার ডেভিড সিলভা। বুধবার রাতের ম্যাচে জোড়া এসিস্টের মাধ্যমে চলতি লিগে তার মোট এসিস্ট ১০টি। এ নিয়ে টানা ১০ প্রিমিয়ার লিগে অন্তত ১০টি এসিস্টের রেকর্ড গড়লেন তিনি।

Development by: webnewsdesign.com