চীনের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগ ভারতের

বুধবার, ০১ জুলাই ২০২০ | ১২:০৫ অপরাহ্ণ

চীনের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগ ভারতের

চীনের সঙ্গে লাদাখ সীমান্তে ভারতের সামরিক উত্তেজনা চলছে। এরমধ্যেই ক্রমাগতভাবে চীনের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগ তুলছে ভারত। চীন তাদের আগ্রাসী সাম্রাজ্যবাদী অবস্থান থেকে বিশ্ববাজারে আধিপত্য কায়েম করতে হ্যাকিং করছে বলে খবর প্রকাশ করেছে আনন্দবাজার।

 

৩০ জুন প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলীয় সংবাদমাধ্যমেও চীনকে হ্যাকিংয়ের অভিযোগ অভিযুক্ত করা হয়েছিল। যদিও অস্ট্রেলিয়ার সরকার এমন দাবি নাকচ করেছেন। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, হ্যাকিং যে কোনো জায়গা থেকে হতে পারে। তাই নাগরিকদের উচিত হ্যাকিং থেকে সুরক্ষিত থাকতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

 

আনন্দবাজারের প্রতিবেদনে আরও বলা হয়েছে, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের গোপন তথ্য কাড়তে হ্যাকিং হয়েছিল, এবং তখনই বিশ্বজুড়ে ভারতের হ্যাকিং-এর বিরুদ্ধে লড়াই করার সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। বিশেষ করে ঠিক একই সময় সিঙ্গাপুরের একটি সমীক্ষা সংস্থা যখন বলে যে ভারতের কয়েক লক্ষ ব্যাঙ্কের গ্রাহকের তথ্য কিন্তু আর গোপন নেই। এর পরপরই রিজার্ভ ব্যাঙ্ক আর্থিক সংস্থাগুলিকে তথ্য গোপন রাখতে কম্পিউটার ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তোলার পরামর্শ দেয়। এবং এই তথ্য চুরির পিছনেও চীনের হাত থাকার অভিযোগ উঠেছিল।

Development by: webnewsdesign.com