করোনা পরিস্থিতিতে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্য পাবে ভারতের ৮০ কোটি মানুষ: মোদি

মঙ্গলবার, ৩০ জুন ২০২০ | ১০:১৪ অপরাহ্ণ

করোনা পরিস্থিতিতে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্য পাবে ভারতের ৮০ কোটি মানুষ: মোদি

করোনা পরিস্থিতিতে আগামী নভেম্বর পর্যন্ত ভারতের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (৩০ জুন) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এই ঘোষণার পাশাপাশি লকডাউন প্রত্যাহারের সময় দেশবাসীকে আরও সতর্ক থাকার আহ্বান জানান মোদি।

প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ অন্ন যোজনা নামের এই প্রকল্পের আওতায় দরিদ্রতম পরিবারগুলোকে মাথাপিছু পাঁচ কেজি চাল অথবা গম এবং এক কেজি ডাল সহায়তা দেওয়া হবে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভারতে করোনাভাইরাসের দাপট অব্যাহত রয়েছে। সোমবারও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৫২২ জন। মোট আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ লাখ ছাড়িয়ে গেছে। তবে নতুন করে আর লকডাউন দেয়া হবে না বলে জানিয়েছে ভারত সরকার।

সেক্ষেত্রে আগামীকাল ১ জুলাই থেকে দেশে শুরু হচ্ছে আনলক-২। কিন্তু এখনও ট্রেন, মেট্রো আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়নি। বহু শিল্পক্ষেত্রে কাজও শুরু হয়নি পুরোদমে। আবার মাইগ্র্যান্ট শ্রমিকরাও ঘরে ফিরে কার্যত বসে আছে। রোজগার প্রায় শূন্য। এমন পরিস্থিতিতে আরও ৫ মাস বাড়ানো হয়েছে প্রধানমন্ত্রী অন্ন যোজনার মেয়াদ। আজ ৩০ জুন পর্যন্ত এই যোজনার মেয়াদ ছিল।

নরেন্দ্র মোদি বলেন, ‘কৃষিক্ষেত্রে সবচেয়ে বেশি কাজকর্ম শুরু হয় জুলাই মাস থেকে। এই সময়ে অন্যান্য শিল্পক্ষেত্রে কাজের পরিমাণ কিছুটা কম থাকে। তাছাড়া উৎসব মৌসুমও কার্যত জুলাই থেকে শুরু হচ্ছে। এই সময়ে মানুষের প্রয়োজন ও খরচ বাড়ে। এসব বিষয় বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রীর অন্ন যোজনার মেয়াদ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। এর ফলে নভেম্বর পর্যন্ত দেশের প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্য খাদ্যশস্য পাবেন।’

খাদ্য সহায়তার এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের নতুন করে ৯০ হাজার কোটি রুপি খরচ হবে বলে জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে জুন পর্যন্ত গত ছয় মাস ধরে এই প্রকল্প চালানো হয়েছে। সেই ব্যয় হিসাবে আনলে এই প্রকল্পের মোট খরচ দাঁড়াবে প্রায় দেড় লক্ষ কোটি রুপি।

Development by: webnewsdesign.com