ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানের

সোমবার, ২৯ জুন ২০২০ | ৭:৩৯ অপরাহ্ণ

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানের

মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানের ক্ষমতাধর জেনারেল কাশেম সোলাইমানি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান।

ট্রাম্পকে বাগদাদে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যায় পরিচালিত ড্রোন হামলায় জড়িত উল্লেখ করে আরও কয়েকজনকে আটকের জন্য তেহরানের পক্ষ ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়েছে।

সোমবার (২৯ জুন) কাতারভিত্তিক সংবাদমাধম আল জাজিরা এ খবর জানিয়েছে।

ইরানের প্রসিকিউটর আলি আলকাসিমের সোমবার বলেছেন, ৩ জানুয়ারি জেনারেল কাসেম সোলাইমানি যে হামলায় নিহত হয়েছিলেন সেই হামলার জন্য ট্রাম্প ও অপর ৩০ জনকে দায়ী মনে করে ইরান। আলকাসিমের ট্রাম্প ছাড়া অন্য কারও পরিচয় জানাননি। তবে বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে গেলে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য ধারাবাহিক চেষ্টা চালিয়ে যাবে।

 

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ আলকাসিমেরকে উদ্ধৃত করে আরও জানিয়েছে, তেহরানের পক্ষ থেকে ট্রাম্পসহ অন্যদের বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ করা হয়েছে। এটিই ইন্টারপোলের গ্রেফতার করার জন্য সর্বোচ্চ অনুরোধ। এই রেড নোটিশের ফলে কোনও দেশকে সন্দেহভাজনকে গ্রেফতার বা প্রত্যর্পণে বাধ্য করতে পারে না। তবে চাইলে সরকার সন্দেহভাজনের ভ্রমণ সীমিত করতে পারে।

 

অনুরোধ পাওয়ার পর ইন্টারপোল কমিটি বৈঠকে বসে এবং আলোচনা করে তথ্যটি সদস্য রাষ্ট্রকে জানানো হবে কিনা। রেড নোটিশ প্রকাশ করার বাধ্যবাধকতা নেই সংস্থাটির। তবে কিছু কিছু রেড নোটিশ তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এই বিষয়ে ফ্রান্সের লিওনভিত্তিক ইন্টারপোলের কোনও তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি।

 

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি শুক্রবার স্থানীয় সময় মধ্যরাতে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে কাশেম সোলাইমানিকে বহনকারী গাড়িতে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যের অন্যতম ক্ষমতাধর ব্যক্তি ও ইরানের রেভল্যুশনারি গার্ডসের শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন কাশেম সোলাইমানি। সোলাইমানি হত্যা নিয়ে মার্কিন-ইরান উত্তেজনা শুরু হয়। প্রিয় জেনারেল সোলাইমানি এভাবে নিহত হওয়ার পর তার জন্য শোকের মাতম করে ইরানের লাখো মানুষ। এরপর ইরাকে মার্কিন ঘাঁটিতে পাল্টা হামলা করে ইরান। তবে তাতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি দাবি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের।

Development by: webnewsdesign.com