কাশ্মীরে ভারতীয় বাহিনীর অভিযানে হিজবুল কমান্ডারসহ নিহত ৩

সোমবার, ২৯ জুন ২০২০ | ১০:১৭ অপরাহ্ণ

কাশ্মীরে ভারতীয় বাহিনীর অভিযানে হিজবুল কমান্ডারসহ নিহত ৩

কাশ্মীরে ভারতীয় বাহিনীর অভিযানে হিজবুল মুজাহিদিনের কমান্ডারসহ তিনজন নিহত হয়েছেন। সোমবার দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সোমবার সকালে জম্মু-কাশ্মীরের অনন্তনাগ অঞ্চলের দোদা জেলায় বিদ্রোহীদের মুখোমুখি হয় সেনাসদস্যরা। এ সময় গুলি চালিয়ে হিজবুল মুজাহিদিন কমান্ডার মাসুদ আহমেদ ভাটসহ তিনজনকে হত্যা করে ভারতীয় জওয়ানরা। বুরহান ওয়ানির দায়িত্বে আসা ৩০ বছরের হিজবুল কমান্ডার রিয়াজ নাইকুকেও হত্যা করে ভারতীয় বাহিনী। নিহতের আগে তার মাথার দাম ১২ লাখ রুপি ঘোষণা করে দিল্লি।

জম্মু-কাশ্মীরের ডিআইজি দিলবাগ সিং সংবাদ মাধ্যমেকে জানিয়েছে “স্থানীয় আরআর ইউনিট সহ অনন্তনাগ পুলিশ খুল চৌহর অনন্তনাগে আজকের অভিযানে একটি জেলা কমান্ডার এবং একজন হিজবুল মুজাহিদিন (এইচএম) কমান্ডার মাসুদসহ দু’জন এলইটি সন্ত্রাসী খতম হয়েছে। জম্মু জোনের ডোদা জেলা একেবারে পুরোপুরি জঙ্গিবাদমুক্ত হয়ে গেছে। ডোডা জেলার সর্বশেষ বেঁচে থাকা সন্ত্রাসী ছিল মাসুদ।”

 

উল্লেখ্য জম্মু-কাশ্মীরের স্বাধীনতার দাবিতে সশস্ত্র বিদ্রোহরত সংগঠনগুলোর মধ্যে হিজবুল মুজাহিদিন সবচেয়ে সক্রিয়। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত সংগঠনটিকে ভারতের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রও সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে থাকে। আদর্শগতভাবে সংগঠনটি কাশ্মীরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে। ২০১৬ সালে কাশ্মীরের বিদ্রোহের অন্যতম পরিচিত মুখ বুরহান ওয়ানি নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হওয়ার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর নজরে আসে সংগঠনটি।

Development by: webnewsdesign.com