বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনা পরিকল্পিত হতে পারে: নৌ প্রতিমন্ত্রী

সোমবার, ২৯ জুন ২০২০ | ৫:৪১ অপরাহ্ণ

বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনা পরিকল্পিত হতে পারে: নৌ প্রতিমন্ত্রী

রাজধানীর শ্যামবাজার এলাকা সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে ‘মর্নিং বার্ড’ লঞ্চডুবির ঘটনাকে পরিকল্পিত হতে পারে বলে মনে করছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, এই দুর্ঘটনার সিসি ফুটেজ দেখে মনে হয়েছে- এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। এ ঘটনায় যেই দায়ী হোক না কেন, তাদের শাস্তির আওতায় আনা হবে। সোমবার (২৯ জুন) বিকেলে সদরঘাট শ্যামবাজার এলাকায় দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 



এদিন সকাল ১০টার আগে আগে ময়ূর-২ লঞ্চের ধাক্কায় মর্নিং বার্ড লঞ্চটি অর্ধ শতাধিক যাত্রী নিয়ে ডুবে যায়। এ পর্যন্ত ৩০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে সেখান থেকে। দুর্ঘটনা কবলিত লঞ্চটি উদ্ধার প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আমরা নৌ বহিনী, কোস্ট গার্ডসহ সবার সঙ্গে কথা বলেছি। এটি একটি ছোট লঞ্চ। তাদের কাছে যেসব উদ্ধার উপকরণ আছে তা দিয়েই ম্যানুয়াল পদ্ধতিতে লঞ্চটি তোলা সম্ভব।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় গত কয়েক বছরে কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নৌ দুর্ঘটনা শূন্যের কোঠায় নেমে এসেছে। কিন্তু করোনকালীন সময়ে পরিকল্পিতভাবে এই দুর্ঘটনাটি ঘটানো হয়েছে। তিনি বলেন, এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ দিনের ভেতর তারা রিপোর্ট দেবেন। পরে সেই অনুযাযী ব্যবস্থা নেয়া হবে।

 

তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে বলেন, তাৎক্ষণিকভাবে নিহতদের দাফন ও সৎকারে জন্য ১০ হজার টাকা করে দেয়া হচ্ছে। এছাড়া নিহতদের পরিবারকে দেড় লাখ টাকা করে দেয়া হবে।

Development by: webnewsdesign.com