নারায়ণগঞ্জে ২৯ জুন থেকে তিন দিনব্যাপী ডিজিটাল মেলা

রবিবার, ২৮ জুন ২০২০ | ৩:৪৫ অপরাহ্ণ

নারায়ণগঞ্জে ২৯ জুন থেকে তিন দিনব্যাপী ডিজিটাল মেলা

নারায়ণগঞ্জে ২৯ জুন থেকে তিন দিনব্যাপী ডিজিটাল মেলা ২০২০ উদযাপন করা হবে। নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন আজ রবিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।  জেলা প্রশাসক বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর দৃঢ় পদক্ষেপে ডিজিটাল বাংলাদেশ এখন বিশ্বের অন্যান্য দেশের কাছে অনুসরণীয়। এরই ধারাবাহিকতায় সরকারের ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অধিনস্থ একটি অন্যতম গুরুত্বপূর্ণ অধিদপ্তর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআই-এর সহযোগিতায় বর্তমান করোনা (কভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে অনলাইন প্ল্যাটফরম ‘ডিজিটাল মেলা ২০২০’ আয়োজন করা হবে। এবারের মেলা অনলাইন প্লাটফর্ম ডিজিটাল মেলা হওয়ায় ব্রিফিং, সেমিনারসহ সব কার্যক্রম হবে অনলাইনে।

২৯ জুন সকাল ১১টায় জাতীয়ভাবে শুভ উদ্বোধন করা হবে। ৩০ জুন সকাল ১১টায় ‘কভিড ১৯ প্রতিরোধে প্রযুক্তিই হাতিয়ার’ শীর্ষক সেমিনার হবে জুমের মাধ্যমে। যার লিংক মেলা বারে থাকবে। সেখান থেকে সেমিনার উপভোগ করা যাবে। এ সেমিনারে জেলার জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, নাগরিক সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধি, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় গণমাধ্যমকর্মীদের সম্পৃক্ত করার ব্যবস্থা নেয়া হচ্ছে। ১ জুলাই  মেলা শেষ হবে।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলা উপভোগ করতে এবং মেলায় উদ্ভাবনী উদ্যোগ জমা দিতে www.narayanganj.gov.bd লিংকে প্রবেশ করে ডান পাশে ডিজিটাল মেলা বারে ক্লিক করতে হবে। একটি গুগল ফর্ম আসবে সেটির তথ্য পূরণ করে উদ্ভাবনী উদ্যোগের ছবি, সংক্ষিপ্ত ভিডিও, প্রেজেন্টেশন এবং পিডিএফ আকারে উদ্ভাবনের বিবরণ সংযুক্ত করে জমা দিতে হবে। সেখান থেকে প্যানেল সেরা উদ্যোগ বাছাই করবে ও সেটিকে পুরস্কৃত করা হবে। ডিজিটাল মেলায় সাত ধরনের প্যাভিলিয়ন রাখা হয়েছে। মুজিব শতবর্ষ-বিভিন্ন দপ্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গৃহিত নানা উদ্ভাবনী উদ্যোগ এখানে দেখা যাবে।

 

ই সেবা-জেলা প্রশাসন সহ বিভিন্ন সরকারী দপ্তরের ডিজিটাল সেবা বা উদ্ভাবনী উদ্যোগ সমূহের পাশাপাশি উদ্যোক্তা, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও সহ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের কার্যক্রম প্রদর্শিত হবে। ডিজিটাল সেন্টার ও অন্যান্য সেবা-উপজেলা পর্যায়ের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাগণের নানা উদ্ভাবন সম্পর্কে তথ্য থাকবে।
কভিড-১৯- কোরোনা ভাইরাস মোকাবেলা সংক্রান্ত নানা তথ্য, মোবাইল অ্যাপ, ডিজিটাল করোনা টেস্ট বিষয়ক তথ্যজানা যাবে। বিভিন্ন স্টার্ট আপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ- তরুণ উদ্ভাবকগণ যে সমস্ত উদ্ভাবন আমাদেরকে জানাবেন সে সমস্ত স্থান পাবে ও প্রদর্শিত হবে এ প্যাভিলিয়নে।

 

শিক্ষা ও কর্মসংস্থান- শিক্ষা প্রতিষ্ঠান তথা শিক্ষক এবং শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট উদ্ভাবন সম্পর্কিত তথ্য, অনলাইন ক্লাস, ডিজিটাল কন্টেন্ট, ডিজিটাল টিচিং এইড ইত্যাদিও থাকবে মেলায়। এখানে নারায়ণগঞ্জ জেলাসহ দেশের যে কোনো জেলার জেলা ব্যান্ডিং বুক দেখা যাবে। এছাড়াও ছবি ভিডিও কর্নারে জেলার ডিজিটাল সেবা সম্পর্কিত তথ্য থাকবে।  মেলা সংক্রান্ত এবং উদ্ভাবনী উদ্যোগ বিষয়ে যে কোন জিজ্ঞাসা থাকলে ০১৯৯৪৭৪৮৬১৬ নম্বরে কল করে অথবা acictnarayanganj2018@gmail.com ঠিকানায় ইমেইল করে তথ্য জানা যাবে। অনলাইন প্ল্যাটফরম ‘ডিজিটাল মেলা ২০২০’ সম্পর্কিত তথ্যাদি রেডিও নারায়ণগঞ্জ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমসহ স্থানীয় ক্যাবল টিভিতে স্ক্রল এর মাধ্যমে ব্যাপক প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে।

Development by: webnewsdesign.com