বদলে যাচ্ছে ফেয়ার এন্ড লাভলির নাম

শুক্রবার, ২৬ জুন ২০২০ | ১২:২০ অপরাহ্ণ

বদলে যাচ্ছে ফেয়ার এন্ড লাভলির নাম

কিছুদিন আগেই বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে কেঁপে উঠেছিল আমেরিকা। তার প্রভাব পড়েছিল অন্যান্য দেশেও। এই পরিস্থিতিতে ভারতে ‘ফরসা হওয়ার ক্রিম’ বলে পরিচিত ফেয়ার অ্যান্ড লাভলি থেকে ‘ফেয়ার’ শব্দটি বাদ দিতে চলেছে ইউনিলিভার।

সাম্প্রতিক সময়ে ফেয়ার এন্ড লাভলির উৎপাদনের বন্ধে দুটি পিটিশন দায়ের করা হয়েছে। এ দুটি পিটিশনে স্বাক্ষর করেছে ১৮ হাজার মানুষ। পিটিশনে বলা হয়, এ ক্রিমটি বর্ণবাদ তৈরি করে বলে মত দিয়েছেন অনেকে। তাদের এই আহ্বানের মুখে কোম্পানিটি ফেয়ার অ্যান্ড লাভলী নাম থেকে ফেয়ার শব্দটি বাদ দেয়া হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউনিলিভার।



এদিকে, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সার্বজনীন সৌন্দর্যের লক্ষ্যে ব্র্যান্ডকে এগিয়ে নিতে ‘ফেয়ার অ্যান্ড লাভলী’ নামটি থেকে ‘ফেয়ার’ শব্দটি ব্যবহার বন্ধ করবে কোম্পানি। ব্র্যান্ডটির নতুন নাম অনুমোদনের অপেক্ষায় রয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যে নামটি পরিবর্তন হবে বলে আশা করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত দশকে ‘ফেয়ার অ্যান্ড লাভলী’র বিজ্ঞাপন প্রচারণায় বিবর্তনের মাধ্যমে নারী ক্ষমতায়নের বার্তাটি তুলে ধরা হয়েছে। ব্র্যান্ডটির লক্ষ্য সৌন্দর্যের ক্ষেত্রে এমন একটি সামগ্রিক পন্থা অবলম্বন করা, যেটি অবশ্যই সার্বজনীন ও বৈচিত্র্যময় এবং সবখানে সবার কথা মাথায় রাখে। সব ধরনের গায়ের রঙ নিয়ে কথা বলতে ব্র্যান্ডটি প্রতিশ্রুতিবদ্ধ।

Development by: webnewsdesign.com