জনপ্রিয় কথাসাহিত্যিক নিমাই ভট্টাচার্য আর নেই

বৃহস্পতিবার, ২৫ জুন ২০২০ | ৯:৪৯ অপরাহ্ণ

জনপ্রিয় কথাসাহিত্যিক নিমাই ভট্টাচার্য আর নেই

বাংলা ভাষার জনপ্রিয় কথাসাহিত্যিক নিমাই ভট্টাচার্য আর নেই। বৃহস্পতিবার (২৫ জুন) সকালে কলকাতার টালিগঞ্জে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

বৃহস্পতিবার দুপুরে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় প্রকাশনা সংস্থা দে’জ পাবলিশিং। নিমাই ভট্টাচার্যের মৃত্যুতে শোক জানিয়ে প্রকাশনা সংস্থাটি বলেছে, জনপ্রিয় কথাসাহিত্যিক নিমাই ভট্টাচার্য তাঁর সাহিত্য পাঠকদের জন্য রেখে গেলেন।

নিমাই ভট্টাচার্যের জন্ম ১৯৩১ সালে। ভারতে জন্মগ্রহণ করলেও তার আদিনিবাস ছিল বাংলাদেশের যশোরে। ১৯৪৭ এর দেশভাগের সময় চলে যান কলকাতায়। পেশাগত জীবন শুরু হয় সাংবাদিকতা দিয়ে। তার প্রথম উপন্যাস ছাপা হয় অমৃত পত্রিকায় ১৯৬৩ সালে। উপন্যাসটি পাঠকদের হৃদয়ে বিশেষ স্থান করে নেয়।

 

১৯৬৮ সালে প্রকাশ পায় ‘মেমসাহেব’ উপন্যাস। এ উপন্যাসই পাঠক মহলে তাকে বিশেষ পরিচিতি এনে দেয়। তাঁর প্রকাশিত উপন্যাসের সংখ্যা ১৫০টিরও বেশি। তাঁর জনপ্রিয় উপন্যাস ‘মেমসাহেব’ চলচ্চিত্র রূপ পায় ১৯৭২ সালে। তাতে কেন্দ্রীয় বাচ্চু চরিত্রে অভিনয় করেছেন উত্তম কুমার। এছাড়া আরও অভিনয় করেছিলেন মেমসাহেব হিসেবে অপর্ণা সেন।

 

জীবদ্দশায় সাহিত্যকর্মের জন্য অসংখ্য স্বীকৃতি পেয়েছেন বরেণ্য এই কথাসাহিত্যিক। কলমের ভেতর দিয়ে সমাজ সংস্কৃতি মানুষ সভ্যতাকে একটা সুনির্দিষ্ট বার্তা দেওয়ার চেষ্টাই নিমাই ভট্টাচার্যের সৃষ্টির সবচেয়ে বড় বৈশিষ্ট্য। নিমাই ভট্টাচার্যের পরিণত বয়সে মৃত্যু সামগ্রিকভাবে বাংলা সাহিত্যের সিরিয়াস সাহিত্যিকের অভাবটাকে একটু দীর্ঘ করবে।

Development by: webnewsdesign.com