বাজেট বাস্তবায়ন তদারকি করতে টাস্কফোর্স গঠনের সুপারিশ রেহমান সোবহানের

শনিবার, ২০ জুন ২০২০ | ৯:০৯ অপরাহ্ণ

বাজেট বাস্তবায়ন তদারকি করতে টাস্কফোর্স গঠনের সুপারিশ রেহমান সোবহানের

করোনা সংকটের প্রেক্ষাপটে বাজেট বাস্তবায়ন তদারকি করতে একটি টাস্কফোর্স গঠনের সুপারিশ করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান। তিনি বলেছেন, সরকারের পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে এই টাস্কফোর্স হতে পারে।

তাঁর সুপারিশ হলো- এই টাস্কফোর্স মূলত তিনটি ইস্যু নিয়ে কাজ করবে। এগুলো হলো- কোভিড সংকটে স্বাস্থ্য খাতের বরাদ্দ কিভাবে খরচ হচ্ছে; সামাজিক নিরাপত্তা কর্মসূচির টাকা কীভাবে সুবিধাভোগীদের কাছে পৌছাচ্ছে এবং প্রণোদনা প্যাকেজের বাস্তবায়ন। প্রতি তিন মাস অন্তর এই টাস্কফোর্স জাতির সামনে একটি হালনাগাদ প্রতিবেদন দেবে।

আজ শনিবার সিপিডি আয়োজিত প্রস্তাবিত বাজেটের ওপর সংলাপ অনুষ্ঠান হয়। এতে রেহমান সোবহান এসব সুপারিশ করেন। ভার্চুয়াল বাজেট সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান। তিনি বাজেটের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, মোবাইল ফোনে সম্পুরক শুল্ক প্রত্যাহার এবং বর্ধিত আবগারি শুল্ক রহিত করা উচিত। এ ছাড়া কালো টাকা সাদার সুযোগ সুশাসনের প্রতিষ্ঠায় অন্তরায়। এই ধরনের সুযোগ দেওয়া রাজনৈতিক, অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে ঠিক নয়।

সংলাপ অনুষ্ঠান পরিচালনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। এ ছাড়া অনুষ্ঠানে অর্থনীতিবিদ, এনজিও ব্যক্তিত্ব, ব্যবসায়ীরা অংশ নেন। সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, গৎবাধা বাজেট দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিকে প্রাধান্য দেওয়া হয়নি। সাংসদ সাবের হোসেন চৌধুরী বলেন, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি নিয়ে এক ধরনের ঘোরের মধ্যে আছি। বৈষম্য বাড়লে এই জিডিপি প্রবৃদ্ধি দিয়ে কি করব?

‘রুটিন খাত জয়যুক্ত হয়েছে, রুটিন খাত জয়যুক্ত হয়েছে’- এবারের বাজেটকে এভাবেই মূল্যায়ন করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ। পলিসি রিসার্চ ইন্সস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ‘এখনই রাজস্ব খাতের সংস্কারে নজর না দিলে কিছুদিন পর টাকা ছাপিয়ে বেতন ভাতা দিতে হবে। এটা হলে খুবই দুর্ভাগ্যজনক হবে। সেই পরিস্থিতি আসতে খুব বেশি দেরি নেই।’

মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির মনে করেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে অন্তত প্রতি তিন মাস অন্তর বাজেট পর্যালোচনা করা উচিত। কালো টাকা সাদা করার সুযোগ দিয়ে সৎ করদাতাদের প্রতি অন্যায় করা হয়েছে।

কোভিড পরিস্থিতি বিশ্লেষণ করে বছরের অন্তত ছয় মাস পরপর বাজেট পর্যালোচনা করার পক্ষে মত দেন সাংসদ নাহিম রাজ্জাক। তিনি আরও বলেন, কোভিড মোকাবিলায় যে প্রণোদনা প্যাকেজ দেওয়া হয়েছে তা নজরদারিতে রাখা উচিত। সব শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বক্তব্য দেন। তিনি বলেন, সার্বিকভাবে বাজেটের বরাদ্দ ও খরচ- দুটোই পর্যালোচনা করা উচিত। এ ছাড়া করোনা পরিস্থিতিতে নির্দিষ্ট সময় পরপর বাজেট পর্যালোচনার প্রস্তাবটি ভালো বলে মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী।

Development by: webnewsdesign.com