পুলিশের তদন্ত কমিটিতে এক ডজন সাংবাদিককে তলব করায় ডিইউজের উদ্বেগ

বুধবার, ১৭ জুন ২০২০ | ৭:৩৩ অপরাহ্ণ

পুলিশের তদন্ত কমিটিতে এক ডজন সাংবাদিককে তলব করায় ডিইউজের উদ্বেগ

পুলিশের মহাপরিদর্শক বরাবর ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারের পাঠানো একটি চিঠি নিয়ে সংবাদ প্রকাশের জের ধরে অন্তত এক ডজন সাংবাদিককে চিঠি দেওয়া হয়েছে। ‘জিজ্ঞাসাবাদের’ কথা বলে তাদের ডিএমপিতে ডাকা হয়েছে।

এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু। অনুসন্ধানের নামে হয়রানির করা হচ্ছে বলে মনে করেন তারা।

বুধবার এক বিবৃতিতে ডিইউজে নেতারা বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) দপ্তর থেকে কয়েকদিন আগে পাঠানো এক চিঠিতে ‘সুষ্ঠু অনুসন্ধানের নিমিত্তে’ নির্ধারিত সময়ে ১০ জন সাংবাদিককে হাজির হতে বলা হয়েছে।

ডিইউজে নেতারা মনে করেন, পুলিশি অপরাধ সংক্রান্ত পুলিশ বিভাগের তদন্তে সাংবাদিকদের তলব করা এবং জিজ্ঞাসাবাদের পদক্ষেপ স্পষ্টতই প্রচলিত আইন ও রেওয়াজের পরিপন্থী। এ ধরণের চিঠি এক ধরণের মনস্তাত্বিক চাপ তৈরি করছে, যা স্বাধীন সংবাদ প্রবাহের সাথে অসঙ্গতিপূর্ণ।

বিবৃতিতে ডিইউজে নেতারা এই ধরনের হয়রানি ও মনস্তাত্ত্বিক চাপমূলক উদ্দেশ্যপূর্ণ উল্লেখ করে চিঠি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান।

বিবৃতিতে আরও বলা হয়, দেশের প্রচলিত আইনে সাংবাদিকদের কাছে তথ্যের সূত্র জানতে চাওয়ার কোনও অবকাশ নেই। কেননা, সূত্রের গোপনীয়তা রক্ষা করা একজন সাংবাদিকের মৌলিক ও পবিত্র দায়িত্বের অংশ হিসেবে স্বীকৃত। এছাড়া, সাংবাদিকদের কাজ হচ্ছে গোপনীয়তার বেড়াজাল ভেঙে সত্য ও বস্তুনিষ্ঠ তথ্য জনগণকে অবহিত করা।

Development by: webnewsdesign.com