করোনায় নয় খাদ্যের অভাবেই মরবে মানুষ…..!

করোনায় নয় খাদ্যের অভাবেই মরবে মানুষ…..!
মো: আলী হোসেন সরকার

নোবেল করোনা ভাইরাস বিশ্বব্যাপী এ যেন এক আতংকের নাম। আর এই আতংকের মধ্যদিয়েও দিন পার করছেন পুরো বিশ্ব বাসী। মনের মধ্যে সবসময় করোনা আতংকে অসহায় অবস্থায় চলছে মানুষের জীবন যাত্রা।

২৭ শে মার্চ ২০২০ ইং সরকার কতৃক সাধারন ছুটি চলাকালীন জরুরী চিকিৎসা সেবা ও ঔষুধ সরবারহকারী প্রতিষ্ঠান এবং ফার্মেসী ব্যতিত নিত্য প্রয়োজনীয় দোকানপাট স্বাস্থবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে বিকাল ৫টা পর্যন্ত চালু রাখার নির্দেশ প্রদান করা হয়।

এবং গনপরিবহন পুরোপরি বন্ধ রেখে শুধু মাত্র নিত্য প্রয়োজনীয় ও আমদানী রপ্তানী পন্য পরিবহনে ব্যবহৃত গাড়ী চলাচলের আদেশ করা হয়। সর্বমোট ৬৫ দিন এই আদেশ বলবৎ ছিল এবং বাংলাদেশের জনসাধারন এই আদেশ অনুযায়ী চলাফেরা করার সর্বাত্বক চেষ্টা ও করেছেন।

১লা জুন ২০২০ ইং সরকারের আরো একটি প্রজ্ঞাপনে জানানো হয় যে, শতভাগ স্বাস্থবিধি মেনে গনপরিবহন, শপিং মল, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান,অফিস-আদালত, সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত আকারে চালু করা যাবে।

এব্যপারে ব্যবসায়ী মহল ও জনসাধারনের মধ্যে রয়েছে নানা বিধ প্রতিক্রিয়া, জনসাধারনের ভাষ্যমতে সীমিত আকারে অফিস এবং ব্যবসায়ী প্রতিষ্ঠান চালু থাকলে অন্যান্য সময়ের তুলনায় জনসমাগম বেশী লক্ষ করা যায়।কারন সময় স্বল্পতার কারনে সবার মনেই একটি দৌরাত্ব কাজ করে কখন না আবার সব বন্ধ হয়ে যায়। তাই বিভিন্ন হাটবাজার,মার্কেটে,ব্যবসায়ীক প্রতিষ্ঠানে সময় স্বল্পতার কারনে মানুষের চাপ বেশী লক্ষ করা যায় ।

তবে এই সীমিত আকার এবং সময় স্বল্পতার ভীড়ে শতভাগ স্বাস্থবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখা তার কোনটাই পালন করা সম্ভব হয় না। এজন্য আমরা প্রায় সময় দেখতে পাই স্বাস্থবিধি না মেনে মানুষের অবাধ চলাফেরা।

ব্যবসায়ীরা বলেন সীমিত পরিষরে ও সময় স্বল্পতার কারনে ক্রেতা সাধারনের যেমন তাগিদ থাকে ঠিক তেমনি ব্যবসায়ীদের ও ব্যবসা পরিচালনার তাগিদ থাকে যাতে কোন কাষ্টমার হাতছাড়া না হয়। এতে অধিকাংশ ক্রেতা সাধারনই পড়েছেন বিপাকে। কেননা এই পরিস্থিতির মধ্যেই কিছু ব্যবসায়ী মহল বিভিন্ন পন্যের দাম বাড়িয়ে করছেন নানা বিধি প্রতারনা যার দূর্ভোগ পোহাতে হচ্ছে জনসাধারনের ।

বর্তমানে বাংলাদেশের অবস্থা যে পর্যায়ে আছে এরকম চলতে থাকলে যে পরিমান মানুষ করোনা ভাইরাসে মারা যাচ্ছে তার চেয়ে বেশী মানুষ ৬মাস পর না খেয়েই মারা যাবে। আমি মনে করি দেশ স্বাভাবিক অবস্থায় চলতে থাক। আল্লাহর রহমতে আমরা সবাই শতভাগ স্বাস্থবিধি মেনে স্বাভাবিক ভাবেই চলাফেরা করবো। আল্লাহ তায়ালা চাইলে সবই পারেন। করোনা ভাইরাসে যাদের মৃত্যু হচ্ছে সবই আল্লাহর ইচ্ছায় এবং অনেকেই সুস্থ হচ্ছেন আল্লাহর রহমতে।

দেশ ও জনস্বার্থের কথা বিবেচনা করে বাংলাদেশ সরকার এ বিষয়টা বিবেচনা করার জন্য অনুরোধ করা হইলো।

জনতার পক্ষে: মোঃ আলী হোসেন সরকার
প্রধান সম্পাদক
দৈনিক বাংলাদেশ মিডিয়া

Development by: webnewsdesign.com